Lifestyle - লাইফস্টাইল

বর্ষায় চুল ঝরে পড়া আটকাতে কী করণীয়

সৌন্দর্যের সংজ্ঞা অনেকটা কিন্তু চুলের ওপর নির্ভর করে । বর্ষায় একটাই চিন্তা মাথার চুল যাতে ফাঁকা না হয়ে যায়। কারণ ভ্যাপসা গরম ও আর্দ্র আবহাওয়ায় বেড়েছে চুল ঝরে পড়ার প্রবণতা। তাই চুল উঠতে (Hair Fall) থাকলেই একরাশ চিন্তা ভিড় করে । তবে এখন থেকে চিন্তা না করে শরীর ও চুলের যত্ন নেওয়া শুরু করুন । একমাসেই হবে কাজ । কীভাবে ? জেনে নিন ।

চুল পড়ার (Hair Fall) কারণ কী ?

স্যাঁতসেঁতে আবহাওয়ার ফলে ভিজে চুল শুকোতে দেরি হয়। সেই ভিজে চুল বেঁধে রাখার ফলে চুলের গোড়া আলগা হতে শুরু করে। এছাড়াও মাথার স্ক্যাল্পে ঘাম জমে ফাঙ্গাল ইনফেকশন হয়। তার থেকেও চুল উঠতে পারে।
পুষ্টির অভাব, খুশকি, স্ক্যাল্পে সংক্রমণ, ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া, স্ট্রেস ও দূষণের পাশাপাশি বংশগত কারণেও চুল ঝরতে পারে । তাছাড়া দীর্ঘক্ষণ টুপি, হেলমেট পরে থাকলে মাথা ঘেমে গিয়ে সংক্রমণ হতে পারে ।চুল ওঠে তাতেও । পাশাপাশি হরমোনের ভারসাম্যহীনতা, থাইরয়েডের সমস্যা চুল ওঠার কারণ হতে পারে । তাই চুল কেন পড়ছে তার কারণ খোঁজা দরকার । থাইরয়েড সমস্যা থাকলে তার ট্রিটমেন্টও জরুরি ।

কীভাবে বন্ধ হবে চুল পড়া, গজাবে নতুন চুল ?

বর্ষাকালে বাইরে বেরিয়ে বৃষ্টিতে ভিজলে বাড়ি এসে দ্রুত মাথা ভিজিয়ে স্নান করতে হবে। ড্রায়ার বা পাখার হাওয়ায় চুল শুকিয়ে নিন।

চুলের প্যাক– অ্যাভোকাডো ও কলা পেস্ট করে, অলিভ অয়েল মিশিয়ে প্যাক বানান । চুলে লাগিয়ে আধ ঘণ্টা রেখে ভাল করে ধুয়ে ফেলুন । মৃদু শ্যাম্পু করে নিন ।

আমলা, শিকাকাই ও নারকেল তেল দিয়ে প্যাক বানান । একটি প্যানে শিকাকাই ও আমলা পাউডার নিয়ে নারকেল তেল মেশান । মিশ্রণটা হালকা আঁচে ঘন করে নিন । ঠান্ডা হলে চুলে ম্যাসাজ করুন ।

হেয়ার ম্যাসাজে চুলের গোড়ায় রক্তসঞ্চালন হয় । প্রাকৃতিক উপাদানে তৈরি প্যাকে রয়েছে যথেষ্ট পুষ্টিগুণ । যা চুলে পুষ্টি জোগানোর পাশাপাশি নতুন চুল গজাতে সাহায্য করে ।

তেল ম্যাসাজ– নারকেল তেল, আমলকি, কারিপাতা ফুটিয়ে নিন । তেল হালকা গরম অবস্থায় চুলে ভালোভাবে হালকা হাতে ম্যাসাজ করুন । চুল পড়া বন্ধ করতে ম্যাসাজ ভীষণ কার্যকর পদ্ধতি । প্রথম দিকে ম্যাসাজে চুল বেশি ঝরলেও, ধীরে ধীরে তা বন্ধ হয়ে যাবে ।

পুষ্টিকর খাবার– শুধু বাইরে থেকে নয়, পুষ্টির দরকার শরীরের ভেতর থেকেও । প্রোটিন চুলের জন্য খুব দরকার । তাই প্রোটিন সমৃদ্ধ খাবার ডাল, রাজমা, বিনস, মাছ, ডিম, মাংস খান । নিয়মিত খেতে হবে ভিটামিন, ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবারও । তালিকায় রাখুন বিভিন্ন ধরনের বাদাম । অবশ্যই জল খেতে হবে প্রচুর ।

জুস– বিট, গাজর, আপেল, শশা, সামান্য আদা কুচিয়ে পেস্ট করে নিন । তারপর রসটা ছেঁকে খান । নিয়মিত এই জুস খেলে চুল হবে সুন্দর ।

যোগাসন– হস্তপদাসন, যোগমুদ্রা, পশ্চিমোত্তাসন নিয়মিত করলে শুধু চুল নয়, শরীরও ভাল থাকবে । এই যোগাসনে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়ে, চুলের গোড়া মজবুত হয় ।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top