Lifestyle - লাইফস্টাইল

এক্সপায়ারি ডেট না থাকলেও যে জিনিসগুলো বেশিদিন ব্যবহার করা উচিত নয়

যেকোনো প্যাকেটজাত খাবার, প্রসাধনী, ওষুধ বা যেকোনো জিনিসের কন্টেনারের গায়ে এক্সপায়ারি ডেট লেখা থাকে । আর সেসব জিনিস মেয়াদ উত্তীর্ণের পর আমরা কখনোই ব্যবহার করি না।

তবে সবার ঘরেই এমন অনেক কিছুই আছে যাদের সম্পর্কে আমরা এক্সপায়ারি ডেট নিয়ে তেমন মাথা ঘামাই না । তেমনই ৫টি জিনিস সম্পর্কে জেনে নিন, যেগুলো নির্দিষ্ট সময়ের পর ব্যবহার করা একদম উচিত নয়-

বালিশ:

>> একই বালিশ বছরের পর বছর ধরে ব্যবহারের অভ্যাস আছে সবার মধ্যেই। নিশ্চয়ই ভাবছেন বালিশেরও কি মেয়াদ উত্তীর্ণ হয়!  বালিশেই সবচেয়ে বেশি ধূলিকণা ও মৃতকোষ জমে থাকে ।

বছরের পর বছর সেই বালিশ ব্যবহার করলে চর্মরোগ ও অ্যালার্জি হওয়ার ঝুঁকি অনেক বেড়ে যায়। তাই একটি বালিশ ২-৩ বছরের বেশি ব্যবহার করবেন না।

জুতো:

>> জুতো একবার কেনার পর যতক্ষণ না সেটা ছিঁড়ে যাচ্ছে ততক্ষণ আমরা সেটি ব্যবহার করতে থাকি। জুতোর এক্সপায়ারি ডেট-এর দিকে নজর থাকে না কিংবা জুতা বদলানোর সময়ের দিকেও নজর থাকে না অনেকেরই !

যতদিন জুতো নষ্ট না হয়ে যায় ততদিন সেটি ফেলেন না কেউ কেউ।

তবে মনে রাখবেন, খুব বেশি পুরোনো হয়ে গেলে ওই জুতো পরার কারণে পায়ে ছত্রাকের সংক্রমণ হতে পারে।

তাই প্রতি ৬ মাস অন্তর জুতো বদলানো জরুরি।

তোয়ালে:

>> একই কথা তোয়ালের ক্ষেত্রেও প্রযোজ্য। আমরা হয়তো অনেকেই জানি না একটি তোয়ালে ঠিক কতদিন ব্যবহার করা উচিত? জেনে রাখুন । ১-৩ বছরের মধ্যেই একটি তোয়ালে বদলানো উচিত।

এক তোয়ালে দীর্ঘদিন ব্যবহারের অভ্যাস একেবারেই স্বাস্থ্যকর নয়। কেবল নির্দিষ্ট সময় অন্তর তোয়ালে ধুলেই হবে না, বরং নির্দিষ্ট সময়ের পর তোয়ালে বাতিল করাও জরুরি।

কারণ তোয়ালে বেশিরভাগ সময় ভিজে থাকার কারণে ফাঙ্গাসজাতীয় জীবাণুর বাড়বৃদ্ধি বেশি হয়।

টুথব্রাশ:

>> একটি টুথব্রাশ ৩ মাসের বেশি ব্যবহার করা উচিত নয়। তবে অনেকেই মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ার পরও একই টুথব্রাশ ব্যবহার করেন। ফলে বিভিন্ন সংক্রমণের ঝুঁকি বাড়ে আবার দাঁতের স্বাস্থ্যেরও ক্ষতি হয়।

পারফিউম:

>> বেশিরভাগ পারফিউমের গায়ে মেয়াদ উত্তীর্ণ হওয়ার তারিখ লেখা থাকে না। তবে অন্ধকার ও ঠান্ডা পরিবেশে রাখলে দীর্ঘদিন পারফিউম ভালো থাকে।

বিশেষজ্ঞদের মতে, একটি পারফিউম ৩ বছরের বেশি ব্যবহার করা অনুচিত। এরপর থেকে পারফিউমের গন্ধ হালকা হতে শুরু করে। এমনকি ত্বকের সংস্পর্শে এলে তা ক্ষতি করতে পারে।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top