Lifestyle - লাইফস্টাইল

বর্ষায় ঘরে ভ্যাপসা গন্ধ, দূর করুন সহজে

বর্ষাকালে বৃষ্টির হাত থেকে বাঁচতে জানলা-দরজা এঁটে বসে থাকা ছাড়া উপায় নেই। সাধারণত বদ্ধ ঘরে একধরনের কটু ও ভ্যাপসা গন্ধ হয়। এছাড়াও বর্ষাকালে ঘরের ভিতরে জামা-কাপড় মেলার জন্য স্যাঁতসেঁতে গন্ধ বের হয়। সূর্যের রশ্মি ঘরের জীবাণু ধ্বংস করতে সাহায্য করে। কিন্তু বর্ষাকালে মেঘলা আবহাওয়ার জন্য রোদের থেকেও বঞ্চিত হই।

>> চটপট গন্ধ দূর করতে হলে ঘরের মাঝখানে একটা পাত্রে ভিনিগার রাখুন, যেকোনো দুর্গন্ধ চলে যাবে।

>> সুগন্ধি অ্যান্টিব্যাকটেরিয়াল ফ্লোর ক্লিনার জলে মিশিয়ে প্রতিদিন ঘরের মেঝে পরিষ্কার করুন। ঘরের কোণ, জানালার ওপর বা দরজার পেছনের অংশগুলোও মুছতে ভুলবেন না।

>> বাথরুমের ভেজা তোয়ালের বা জামাকাপড়ের গন্ধ দূর করতে মোমবাতি জ্বালিয়ে রাখুন। কিছুক্ষণ রেখে কয়েক মিনিট পর নিভিয়ে দিন।

>> বাথরুমের ভেজা ভাব দূর করতে মানিপ্ল্যান্ট গাছ রাখুন। দেখতেও সুন্দর লাগবে, বাথরুমও শুকনো থাকবে।

>> বাড়ি কয়েকদিন বন্ধ রাখার দরকার হলে, হোম ড্রায়ারের মধ্যে কয়েক টুকরো লবঙ্গ রাখুন। ভ্যাপসা গন্ধ হবে না।

>> ফ্রিজের মধ্যে অর্ধেক লেবু কেটে রাখুন, সবজির গন্ধ চলে যাবে। পুদিনা পাতাও রাখতে পারেন, একই কাজ করবে।

>> পুরনো পরিষ্কার মোজার মধ্যে ফ্রেশ কফি ভরে আলমারি বা ওয়ারড্রোবে ঝুলিয়ে রাখুন। জামা-কাপড়ে কোনোরকম গন্ধ হবে না।

>> বর্ষাকালে রান্নাঘরে মাছ রান্না করলে আঁশটে গন্ধ ঘরে ভেসে বেড়ায়। সেই মাছের গন্ধ দূর করতে অল্প অলিভ অয়েলের মধ্যে এক টুকরো দারচিনি দিয়ে কিছুক্ষণ গ্যাসে বসিয়ে রাখুন।

>> সিগারেটের গন্ধ দূর করার জন্য প্রথমে অ্যাশট্রে সরিয়ে ফেলুন। তারপর সারারাত সেই ঘরের দরজা বন্ধ করে রাখুন। পরের দিন গন্ধ থাকবে না। এছাড়াও বন্ধ ঘর থেকে সিগারেটের গন্ধ দূর করতে হলে, একটা তোয়ালে ভিনিগারে ভিজিয়ে নিয়ে ভালো করে চিপে নিন। তারপর হাত ঘোরাতে ঘোরাতে মশা তাড়ানোর মতো করে সারা ঘর ঘুরে আসুন। সব গন্ধ চলে যাবে।

>> বৃষ্টি না হলে, ঠাণ্ডা ভাব না থাকলে, রোদ উঠলে সেদিন ঘরের জানালা খুলে রাখুন। আলো-বাতাস চলাচল করলে ঘরের গুমোট ভাব অনেকটা কেটে যাবে।

>> এক কাপ কুসুম গরম জলের মধ্যে বেকিং পাউডার মিশিয়ে নিন। এরমধ্যে পরিষ্কার কাপড় ডুবিয়ে নিংড়ে নিন। ফ্রিজ পরিষ্কার করার জন্য এই কাপড় ব্যবহার করুন।

>> কোনো কিছু ভাজার সময় গ্যাসের একটু দূরে ১ কাপ হোয়াইট ভিনিগার রাখুন। ভিনিগার এমনই কড়া যে, যেকোনো গন্ধভাব টেনে নেয়। রান্নার পর ওই ভিনিগার ফেলে দেবেন।

>> বাথরুমের ঝাঁঝালো গন্ধ দূর করতে একটি মোমবাতি জ্বালিয়ে রাখুন। কিছুক্ষণ রেখে নিভিয়ে দিন। কমোডের গন্ধ দূর করতে কিছুটা ভিনিগার ঢেলে দিন। পাঁচ মিনিট রাখুন, কিছুক্ষণ পর ফ্ল্যাশ দিন।

 

 

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top