Diet - ডায়েট

আদা চা তো অনেক খেলেন, এবার চেখে দেখুন সুস্বাদু ও হরেক গুণসমৃদ্ধ আদা কফি (Ginger Coffee)

ঠান্ডা লেগে সর্দি-কাশি বা গলা খুসখুস করলে আমরা মোটামুটি সকলেই আদা দিয়ে চা খেয়ে থাকি । বর্ষাবাদলের দিনে আদা চা খেতে মন্দ লাগে না ।  দুধ চা হোক বা লিকার চা এর সঙ্গে আদা মেশালে  চায়ের স্বাদ যেমন বাড়ে তেমনই  ঠান্ডা লাগা, সর্দির-কাশির সবক্ষেত্রেই আদা চা ভীষণ কার্যকরী ।  কিন্তু এটা কি জানেন চা ছাড়াও কফির সঙ্গে দারুণ জুটি বাঁধতে পারে আদা (Ginger Coffee) । শুনে অবাক লাগছে । কারণ দুধ বা ব্ল্যাক কফি অনেকেরই প্রিয় পানীয় হলেও আদা দিয়ে কফির স্বাদ হয়তো  অনেকেই নেননি ।

এমনিতেও ব্ল্যাক কফি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী । এরসঙ্গে আদা মেশাতেই কফি হয়ে ওঠে স্বাস্থ্যকর এক পানীয় । আদায় রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান যা  প্রদাহ কমানোর ক্ষমতা রাখে । তা দিয়েই হয় সমস্যার সমাধান ।

অন্যদিকে, কফির মধ্যেও প্রদাহ কমানোর শক্তি ঠান্ডা লাগলে শরীর গরম রাখতে সাহায্য করে । তারই সঙ্গে আরও বেশকিছু সমস্যা থেকে মুক্ত রাখে শরীরকে । এছাড়াও গতে বাঁধা কফির স্বাদ থেকে কিছু ভিন্নস্বাদের এই কফি খেতেও অন্য রকম ।  তাই শহরের ক্যাফেগুলোতে বেশ ভালো রকমের চাহিদা আদা কফির ।  কফি নিয়ে যারা নানারকম পরীক্ষা-নিরীক্ষা করেন, তাঁরা জানাচ্ছেন, কফি আর আদা খুব ভালো জুটি । তার কারণ, কফি ও আদার মধ্যে  এমন উপাদান রয়েছে যা কিনা ম্যাজিক হিসেবে কাজ করে ।

অনেক সময় বেশি খাওয়ার কারণে পেটে অস্বস্তি বা খারাপ লাগতে পারে । এমন পরিস্থিতিতে এককাপ গরম আদা-কফি খেয়ে নিন । সঙ্গে সঙ্গে উপকার পাবেন । খাবার দ্রুত হজমেও সাহায্য করবে । এই কফি মানসিক চাপ ও অস্থিরতাও কমিয়ে দিতে পারে । এছাড়াও আরও নানা উপকারিতা রয়েছে আদা-কফির । বিশেষজ্ঞদের কথায়, স্ট্রেস দূর করতে দারুণ কাজ করে এই কফি । শুধু তাই নয়, গলা ব্যথা কিংবা মাইগ্রেনের সমস্যা থাকলেও, পান করতে পারেন আদা কফি । আরাম পাবেনই ।

কিভাবে বানাবেন এই আদা কফি , রইল তার রেসিপি :

একটি পাত্রে ভালো করে জল ফুটিয়ে নিন । জলের মধ্যে ফেলে দিন ছোট ছোট করে কাটা চার-পাঁচ টুকরো আদা । ভাল করে ফুটতে দিন । এরপর এর মধ্যে প্রয়োজনমতো কফি মিশিয়ে দিন । কিছুক্ষণ ফোটাতে থাকুন । কাপের মধ্যে এক চামচ মধু দিন । আদা দেওয়া কফি, মধু দেওয়া কাপে ঢেলে দিন । প্রয়োজনে একটু পাতিলেবুর রসও দিতে পারেন । তৈরি জিঞ্জার কফি ।

একটুকরো আদাকে ভাল করে থেঁতো করে নিন । থেঁতো করা আদা জলে দিয়ে ভাল করে ফুটিয়ে নিন । জল ভাল করে ফুটে গেলে প্রয়োজনমতো কফি ঢেলে দিন । গরম কফিতে এক চামচ মধু দিয়ে পান করুন ।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top