Lifestyle - লাইফস্টাইল

দাঁড়িয়ে জল খেলে কী কী ক্ষতি হয়

বেঁচে থাকার জন্য জল শরীরের সবচেয়ে জরুরি উপাদান সেকথা কে না জানে ।  কিন্তু জল খাওয়ার সময় আমরা ক’জনই বা খেয়াল করি আমরা কিভাবে জল পান করব ।  অর্থাৎ দাঁড়িয়ে না বসে ? বাইরে থেকে ঘুরে এসেই আমরা চট করে দাঁড়িয়ে জল খাই । কিন্তু এই অভ্যেস শরীরের জন্য ডেকে আনতে পারে বড় বিপদও ।

এই ছোট্ট বিষয়টি আমরা অনেকেই হয়তো জানি, আবার অনেকের মনে হতে পারে পিপাসা পেলে জল খাব,  তাতে দঁড়িয়ে বা বসে খাওয়ার সঙ্গে কী সম্পর্ক ।  শুনতে অবাক লাগলেও বিষয়টা সত্যি । সামান্য জল খাওয়ারও কিছু নিয়মকানুন আছে ।

চিকিৎসকরা সবসময় বলেন, দিনে ৩ থেকে ৪ লিটার জল খেতে । কিন্তু তার সঠিক নিয়ম এবং সময় আছে, যেটা অনেকেই জানেন না । আমরা অনেকেই খুব তাড়াহুড়োতে দাঁড়িয়ে জল পান করি । কিন্তু এটাই সবথেকে ক্ষতিকর প্রভাব ফেলে শরীরে, সেটা হয়তো আমরা অনেকেই জানি না ।

বাড়ি হোক বা রাস্তাঘাটে, চলতে-ফিরতে, দাঁড়িয়ে ঢকঢক করে জল খাওয়ার কাজটা আমরা হামেশাই করে থাকি । এই দাঁড়িয়ে জল খাওয়াতেই তৈরি হচ্ছে বিপদ । শরীরে বাসা বাঁধছে নানা রোগ ।

দাঁড়িয়ে জল খেলে কী বিপদ ?

১. দাঁড়িয়ে জল খাওয়ার ফলে আমাদের দেহের অন্দরে থাকা ছাকনিগুলি সংকুচিত হয়ে পড়ে ।  শরীরের ভেতরের এইসব ছাঁকনিগুলি জলের ক্ষতিকর উপাদানকে শুষে নেয় ।  কিন্তু দাঁড়িয়ে জল পান করার ফলে সেই ছাঁকনিগুলি কাজ করতে পারে না । ফলে পরিশ্রুত করার কাজ ঠিকমতো হয় না । শরীরে  ক্ষতিকর টক্সিনের মাত্রা বাড়তে থাকে । শরীরে ক্ষতিকর প্রভাব পড়ে ।

২.  দাঁড়িয়ে জল পান করার অভ্যেস থাকলে অনেক সময় আর্থারাইটিস পর্যন্ত হতে পারে । কারণ দাঁড়িয়ে জল খেলে শরীরের ভারসাম্য নষ্ট হয়ে যায় বলে জানা গিয়েছে । জয়েন্টের কর্মক্ষমতা কমে যায় ।  আর দীর্ঘদিন ধরে এটা হতে থাকলে আর্থারাইটিসের সমস্যা দেখা দিতে পারে । এমনকি নার্ভের সমস্যায় ভুগতে পারেন । এর ফলে মানসিক চাপ বা অ্যাংজাইটি বাড়তে শুরু করে ।

৩.  দাঁড়িয়ে জল খেলে তা আমাদের হজমশক্তির ওপর গুরুতর প্রভাব ফেলে ।  কারণ দাঁড়িয়ে জল খেলে তা সরাসরি পাকস্থলীতে গিয়ে ধাক্কা মারে । পাচকরসের ক্ষরণ কমে হজমের সমস্যা দেখা যায় ।​

৪. অনেকেই আছেন যারা ব্যায়াম, দৌড়াদৌড়ি করার পর কিংবা অতিরিক্ত পরিশ্রম করার পরে সঙ্গে সঙ্গেই জল খেয়ে নেন । এর ফলে ফুসফুসের মারাত্মক সমস্যা হতে পারে । তাই এমন পরিস্থিতিতে কিছুটা বিশ্রাম নিয়েই জল পান করা স্বাস্থ্যের পক্ষে ভালো ।

তাই চিকিৎসকদের মতে, দাঁড়িয়ে জল খাওয়ার চেয়ে বসে জল খাওয়া অনেক বেশি নিরাপদ ও স্বাস্থ্যসম্মত । রক্তচাপ, কিডনির কার্যকারিতা নার্ভাস সিস্টেমকে ঠিক রাখা ইত্যাদি নানা দিক খতিয়ে দেখে, বসে জল খাওয়ারই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা ।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top