Diet - ডায়েট

বাতের ব্যথা কমাতে বেছে নিন ভেগান ডায়েট ( Vegan Diet)

বাতের ব্যথার সঙ্গে দেহের ওজনের বেশ গভীর একটা সম্পর্ক রয়েছে। স্থুলতার সঙ্গে সঙ্গে শরীরে একাধিক রোগ মাথাচাড়া দিয়ে ওঠার সম্ভাবনা প্রবল, এমনটাই মত চিকিৎসকদের ।   এরমধ্যে একটা প্রধান সমস্যা হল বাতের ব্যথা ও আর্থ্রাইটিসের মতো রোগ । সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা গিয়েছে, গাঁটের ব্যথা  বিশেষ করে রিউমাটয়েড আর্থ্রাইটিসের  (Arthritis)  ব্যথা কমাতে সাহায্য করে নিরামিষ খাবার বা ভেগান ডায়েট (Vegan Diet) । পুষ্টিবিজ্ঞানীদের অনেকের মত, দীর্ঘজীবনের রহস্য লুকিয়ে আছে নিরামিষ খাবারের মধ্যে ।

কী এই ভেগান ডায়েট (Vegan Diet) ?

ভেগান ডায়েট হল সম্পূর্ণ নিরামিষ খাবারের একটি ডায়েট ।  ভেজিটেরিয়ান বা নিরামিষাশী  বলতে আমরা যা বুঝি, যারা আমিষ কোনও খাবার খান না ।  ভেগান ডায়েট কিন্তু তার থেকেও কিছুটা অন্য ধরণের । শুধু মাছ, মাংস, ডিম নয় ভেগানরা প্রাণীজাত কোনও খাবারই পাতে তোলেন না ।  যেমন দুধ, ছানা, দই, পনীর, সন্দেশ, রসগোল্লা ।

আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশনে প্রকাশিত এক গবেষণাপত্রে জানা গিয়েছে যে, শাক-সবজি, ফলে থাকা বিভিন্ন ফাইটোকেমিক্যালস (phytochemicals) (উদ্ভিদে থাকা বিশেষ প্রাকৃতিক রাসায়নিক) যা ফল ও সবজিতে  বিভিন্ন রং ও গন্ধ সৃষ্টি করে ।   বিভিন্ন ফল ও সবজিতে প্রায় ৪০০০ ফাইটোকেমিক্যালস পাওয়া যায় যা শরীরের জন্যে অত্যন্ত উপকারী ।   যেমন টম্যাটো, তরমুজ, গাজর, আম, জাম, পালং শাক ইত্যাদি খেলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায় ।  সম্পূর্ণ উদ্ভিজ্জ খাবারের উপর নির্ভর করে এই ভেগান ডায়েট ৷

কেন উপকারী ?

ওজন কমানোর পাশাপাশি রিউমাটয়েড  আর্থ্রাইটিসের ক্ষেত্রেও বেশ কার্যকরী এই ডায়েট, এমনটাই উঠে এসেছে নতুন একটি গবেষণায় । কারণ প্রাণিজ খাবার না থাকায় এই ডায়েটে চর্বির পরিমাণ নামমাত্র থাকে । একটি সমীক্ষা করে দেখা হয়েছিল যারা সম্পূর্ণ ভেগান ডায়েট ফলো করেছিলেন তাদের শরীরে একদিকে যেমন কোলেস্টেরলের মাত্রা উল্লেখযোগ্যভাবে কমেছে, অন্যদিকে ওজন কমে গিয়েছে বেশ কয়েক পাউন্ড ।

১৬ সপ্তাহের জন্য তাদের বিভিন্ন ভেগান খাবার দেওয়া হয়েছিল ।  যারা ভেগান ডায়েট মেনে চলেছিলেন তাদের দেহে গাঁটের ব্যথা বেশ কমে গিয়েছিল । এমনকি তাদের কোনো ওষুধ খেতে দেওয়া হয়নি । দু’টি দলের মধ্যে যারা ভেগান ডায়েট মেনে খাবার খেয়েছিলেন তাদের ১৪ পাউন্ড ওজন কমে যায় আর যারা আমিষ খাবার খেয়েছিলেন তাদের ২ পাউন্ড ওজন বেড়ে গিয়েছিল ।

গবেষকরা জানিয়েছেন, খাবারের তালিকায় শাকসবজির উপস্থিতি শরীরের সমস্ত রকম জয়েন্টের ব্যথার জন্য কার্যকরী ।  আর ওজন এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে পারলে আর্থ্রাইটিসের ব্যথা কমতে পারে সহজেই ।  তাই জয়েন্ট পেইন কমাতে চিকিৎসকরা নিরামিষ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন ।   এছাড়াও প্রচুর ভিটামিন, মিনারেলস ও অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ ভেগান ডায়েট বিভিন্ন ধরনের ক্যানসার, টাইপ টু ডায়াবেটিস, হার্টের অসুখ, ওবেসিটি, হাই ব্লাড প্রেশারের মত অসুখ প্রতিরোধ করতে উল্লেখযোগ্য ভূমিকা নিচ্ছে ।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top