Diet - ডায়েট

চুল পড়া (Hair loss) আটকাতে আজই  বাদ দিন এই খাবারগুলো

চুলের সমস্যা নিয়ে নাজেহাল আমরা সকলেই । মেয়েদের চুলপড়া (Hair loss) নিয়ে তো আতঙ্কের শেষ নেই । দূষণ, স্ট্রেস, খুশকির মতো সমস্যার কারণে  অল্পবয়সেই মাথায় টাক  পড়তে শুরু করেছে ছেলেদেরও ।  বহু ছেলেরাই চুল পড়ার মতো সমস্যা ভুগতে শুরু করেছেন । তবে অনেকেরই জিনগত কারণে চুল পড়ে, সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি ।

অনেকেই চুলের সঠিক যত্ন নেন না । আবার অনেকের খাদ্যাভ্যাস চুলের সমস্যা তৈরি করে । কম বয়সে চুল উঠে যাওয়ার অন্যতম কারণ হল অস্বাস্থ্যকর ডায়েট । চুলপড়া কমাতে ডায়েট বড় ভূমিকা পালন করে । ভিটামিন-এ, সি, ডি, ই, প্রোটিন, জিঙ্ক এবং আয়রনের মতো পুষ্টি উপাদান চুলের জন্য স্বাস্থ্যকর । আবার কিছু খাবার আমরা অজান্তেই বেশি খেয়ে ফেলি । যার কারণে মাথায় অল্পবয়সেই টাক পড়তে শুরু করে ।  তাই চুল রাখতে হলে ডায়েট থেকে বাদ দিন এই খাবারগুলি ।

. চিনি চিনি খাওয়ার ফলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়, যা চুলের ফলিকলকে ক্ষতিগ্রস্ত করে । ফলে অকালে চুল পড়ার মত সমস্যা তৈরি হয় ।  খাবারে অতিরিক্ত চিনির ব্যবহারে শরীরে ইনসুলিন (insulin)  রেজিস্ট্যান্স ডায়াবেটিসের মতো রোগ দেখা দিতে পারে । এর ফলে দেহে রক্তসঞ্চালন বাধা পায় । চুলের গোড়ায় পুষ্টি পৌঁছাতে সমস্যা হয় ।  আবার চিনি খেলে যেমন সহজেই ওজন বেড়ে যায়, তেমনই বয়সের আগে টাক পড়ে যাওয়ার প্রবণতা দেখা যায় ।

. অ্যালকোহল অত্যাধিক পরিমাণে  অ্যালকোহল (alcohol) ত্বক, শরীর বা চুলের জন্য বেশ ক্ষতি ডেকে আনতে পারে । চুলে মূলত কেরাটিন নামে প্রোটিন থাকে, তাকে নষ্ট করে দেয় অ্যালকোহল । এরফলে চুলের ফলিকলগুলি ক্ষতিগ্রস্ত হয়ে চুল পড়া আরম্ভ হয় ।

ময়দা ময়দা দিয়ে তৈরি খাবার, যাতে বেশি পরিমাণে গ্লাইসেমিক (glycemic)  রয়েছে, চুলের স্বাস্থ্যের পক্ষে তা ক্ষতিকর । এই খাবারগুলো বেশি খেলে হরমোনের গণ্ডগোল হয় এবং তাতে চুল পড়া আরও বেড়ে যায় ।

কাঁচা ডিম কাঁচা ডিম চুলের স্বাস্থ্যের পক্ষে ভাল মনে করা হলেও কাঁচা ডিম খেলে হিতে বিপরীত হতে পারে ।  কাঁচা ডিম খাওয়া চুলের বিপদ ডেকে আনতে পারে । কাঁচা ডিম বায়োটিন( biotin)  সমৃদ্ধ হয় না ।  বায়োটিন একটি অপরিহার্য বি-ভিটামিন, যা চুল পড়া রোধ করে এবং চুলের ফলিকলের শক্তিকে প্রভাবিত করে । সুতরাং, চুলের সমস্যা যদি দূর করতে হয় তাহলে কাঁচা ডিম না খেয়ে মাথায় মাখুন । উপকার বেশি পাবেন ।

. ফ্রায়েড ফুড বা ভাজাভুজি তেলে  ভাজা চপ-শিঙাড়া, এগরোল, চিপস , বার্গার, ফ্রেঞ্চ ফ্রাই -এর মতো খাবার বেশি খেলে  চুলের অবস্থা খুব বেশিদিন ভাল থাকার সম্ভাবনা খুবই কম থাকবে । বেশি তেল, নুন বা ময়দা দিয়ে তৈরি খাবার যত কম খাবেন, তত চুলের সমস্যা থেকে মুক্তি পাবেন ।

৫. ডায়েট সোডা (Diet Soda)- অনেকেই খাবারে বা রান্নায় সোডা ব্যবহার করেন । গবেষকদের পরামর্শ, যাঁদের এমনিতেই চুল পড়ার সমস্যা রয়েছে, তাঁরা সোডাযুক্ত খাবার একেবারেই এড়িয়ে চলুন

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top