Physical Health - শরীর স্বাস্থ্য

ছানি (Cataract) নিয়ে অবহেলা, ডেকে আনতে পারে অন্ধত্ব

অলোকবাবু কিছুদিন আগেই ছানি অপারেশন করে ফিরলেন ।  করোনার কারণে দীর্ঘ ২ বছর তাঁর ছানি অপারেশন আটকে ছিল । অতিমারী ও কিছুটা ঢিলেমির কারণে তিনি  ডান চোখের ছানি অপারেশন করতে বেশ কিছুটা দেরি করে ফেলেছিলেন ।  ফলস্বরূপ ছানি কাটানোর পরও তিনি তাঁর চোখে পরিষ্কার ভিশন পাচ্ছেন না ।  আলোকবাবু ডায়াবেটিকও বটে । ছানি অপারেশন করার পর অপথ্যালমোলজিস্ট-এর কাছে চেক-আপ করতে গিয়ে ধরা পড়ল তাঁর ডায়াবেটিক রেটিনোপ্যাথি রয়েছে ।  সেকারণে অপারেশনের পরও দৃষ্টিশক্তি ভালোভাবে ফিরে আসেনি তাঁর ।  অন্যদিকে, ছানির কারণে সেই অসুখ ধরতে পারেননি চক্ষুরোগ  বিশেষজ্ঞও ।

বিশিষ্ট  অপথ্যালমোলজিস্ট ডাঃ সৌরভ ভট্টাচার্য জানালেন, তাঁর কাছে এই ধরণের অনেক রোগী আসেন  যাঁরা ছানিকে খুব একটা গুরুত্ব দিতে নারাজ । চোখে ছানি নিয়েই দিব্যি ঘুরে বেড়াচ্ছেন । কিন্তু ছানি ছাড়াও ভিতরে ভিতরে গ্লকোমা বা  ডায়াবেটিক রেটিনোপ্যাথির মতো গুরুতর চোখের অসুখ বাসা বেঁধেছে ।  তাই তাঁর পরামর্শ ছানিকে অবহেলা করা যাবে না । ছানি অপারেশন এখন খুব সহজেই করা সম্ভব ।  ছানির চিকিৎসা না হলে তার আড়ালে অন্য কোনও চোখের অসুখ বাড়ছে কিনা তা দেখা খুবই জরুরি । তাই ছানি পুষে রাখার বদলে সত্ত্বর এর চিকিৎসা করতে পরামর্শ দিচ্ছেন তিনি ।

শুধু ছানির কারণেই প্রতি বছর ৩৮ লাখ মানুষ অন্ধত্বের শিকার হয়ে পড়েন । ছানি পাকলেই তবে তার অস্ত্রোপচার দরকার এই ভুল ধারণার বশবর্তী হয়েই অনেকেই নিজের বিপদ ডেকে আনেন । ছানি পাকার জন্য অপেক্ষা করার কোনও দরকার নেই, বরং দেরি হলে নানান জটিলতা দেখা দিতে পারে । দেরি করলে ছানি শক্ত হয়ে গিয়ে অস্ত্রোপচার করতে অসুবিধে হওয়ার ঝুঁকি থাকে ।

কীভাবে বুঝবেন চোখে ছানি পড়ছে

১. একই জিনিসকে দু’টো অথবা তিনটে করে দেখতে পাবেন ।

২. আলোর দিকে তাকালে আলোর চারদিকে রামধনুর ছটা দেখা যায় ।

৩. চোখের সামনে কালো দাগ দেখা যায় ।

৪. দূরের দৃষ্টিশক্তি হ্রাস পায় ।

৫. অনেকে আবার সকাল-সন্ধে মোটামুটি ঠিক দেখেন । অসুবিধে হয় চড়া আলোয় । একে বলে ডে-ব্লাইন্ডনেস

এই উপসর্গগুলো দেখা দিলেই সতর্ক হতে হবে । চিকিৎসকের মতে ছানিকে কোনওভাবেই আটকানো বা প্রতিরোধ করা সম্ভব হয় না ।  চোখে ছানি বা cataract হলে যতদূর সম্ভব দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে ।

ছানি দূর করার উপায়

ছানির চিকিৎসা একটিই, কেবলমাত্র  অস্ত্রোপচার । চশমা দিয়ে হয়তো সাময়িকভাবে কিছুটা রোধ করা যায় । ওষুধ দিয়ে ছানির কোনও চিকিৎসা করা সম্ভব হয় না ।

ছানিকে দূর করার মূলত দুটি উপায়

১. স্মল ইনসিশন ছানি অপারেশন;

২. ফেকো-ইমালসিফিকেশন টেকনিক ।

প্রথমটিতে পাঁচ-ছয় মিলিমিটার কেটে, তার ভেতর দিয়ে ছানি অপসারণ এবং কৃত্রিম লেন্স প্রতিস্থাপন করা হয় ।

দ্বিতীয়টি একটি আধুনিক প্রক্রিয়া, এতে আরও অল্প কেটে ফেকো মেশিন ব্যবহার করে ছানি অপসারণ ও কৃত্রিম লেন্স প্রতিস্থাপন করা সম্ভব । ফেকো সার্জারির সুবিধা হলো, রোগী অনেক তাড়াতাড়ি অপারেশনের পরে তার স্বাভাবিক কাজকর্মে ফিরে যেতে পারেন ।

 

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top