Physical Health - শরীর স্বাস্থ্য

প্রস্টেটের সমস্যায় হেলাফেলা নয় !

বয়স বাড়লে অনেক পুরুষদের মধ্যেই প্রস্টেটের সমস্যা হয় । সাধারণত, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকেরই প্রস্টেট গ্রন্থি বেড়ে যায় । যার জেরে মূত্রনালীর ওপর চাপ পড়ায় স্বাভাবিক প্রস্রাব নির্গমনে বাধা সৃষ্টি হয় । দেখা দেয় নানা উপসর্গ । এটা খুব সাধারণ সমস্যা হলেও, তা নিয়ে হেলাফেলা করা উচিত নয়, বলছেন চিকিৎসকরা ।

প্রস্টেট কী ?

প্রস্টেট একটি গ্রন্থি যা পুরুষদের শরীরে থাকে । বংশরক্ষার জন্য পুরুষদের বীর্য তৈরিতে এই গ্রন্থির বড় ভূমিকা রয়েছে। অনেকে একে অন্ডকোষের সঙ্গে গুলিয়ে ফেলেন ।

সমস্যা কোথায় ?

চিকিৎসকরা জানাচ্ছেন সাধারণত ৫০ পার হওয়া পুরুষদের শরীরে হরমোনের ভারসাম্যের সমস্যার জন্য প্রস্টেট গ্ল্যান্ড আকারে বড় হয়ে যায় । এর নাম বিনাইন প্রস্টেটিক হাইপারপ্লেশিয়া (Benign Prostatic Hyperplasia) বা B.P.H । কারও ক্ষেত্রে প্রস্টেট এতই বড় হয়ে যায় যে,  প্রস্রাবথলি থেকে প্রস্রাব নির্গমনের রাস্তার ওপরে চাপ পড়ে নানা উপসর্গ দেখা দেয় । প্রস্রাব করার পরেও মূত্রথলি পুরো খালি না হয়ে প্রস্রাব জমে থাকে ।

সেখান থেকে মূত্রথলিতে পাথরও তৈরি হতে পারে । কিডনির উপরে চাপ পড়ে কিডনি ফুলে যেতে পারে । কিডনি বিকল হতে পারে । প্রস্রাবে সংক্রমণের ফলে রক্তও পড়তে পারে । তবে শুধু যে বয়স হলেই প্রস্টেটের অসুখ হয়, তা কিন্তু নয় ।

কম বয়সেও প্রস্টেটের ইনফেকশন হতে পারে, যাকে ডাক্তারি ভাষায় প্রস্টেটাইটিস Prostatitis  বলে । এর ফলে প্রস্রাবে জ্বালা,  রক্তক্ষরণ, পুঁজনিঃসরণ, জ্বর এই সব উপসর্গ দেখা দিতে পারে । যৌন সংক্রমণ বা সেক্সুয়ালি ট্রান্সমিটেড রোগের ক্ষেত্রেও এমন দেখা যায় ।

কখন সতর্ক হতে হবে ?

যদি প্রস্রাবে জ্বালা, প্রস্রাব করতে সমস্যা হয়, রক্ত পড়ে তাহলে অবিলম্বে চিকিৎসকের  পরামর্শ নেওয়া দরকার ।

রোগীর উপসর্গ দেখে, ইউরোফ্লোমেট্রির সাহায্যে রোগীর প্রস্রাবের গতি মেপে, প্রস্রাবের পথে কোনও বাধা রয়েছে কিনা, থাকলে কতটা তা দেখে, ঠিক করা হয় ওষুধে কাজ হবে না কি অস্ত্রোপচারের দরকার আছে?

সাধারণত, খুব বেশি উপসর্গ না থাকলে ওষুধেই বিষয়টা অনেকটা নিয়ন্ত্রণে রাখা যায় । ক্যানসারের কোনও প্রবণতা রয়েছে কি না বুঝতে অনেক সময় P.S.A. বা প্রস্টেট স্পেসিফিক অ্যান্টিজেন (Prostate Specific Antigen)  পরীক্ষা দিয়ে থাকেন ডাক্তাররা । তেমন বুঝলে টিইউআরপি (T.U.R.P)অপারেশন হয় ।

প্রস্টেট ক্যানসার

প্রস্টেট বেড়ে গেলেই যে প্রস্টেট ক্যানসার হবে এমনটা নয় । তবে ক্যানসার নিয়েও সতর্কতা দরকার । বর্তমানে ইউরোলজিস্টরা ডিজিটাল রেক্টাল(Digital Rectal Examination)  এগজ়ামিনেশন বা D.R.E.প্রস্টেট স্পেসিফিক অ্যান্টিজেন বা P.S.A নামক রক্তপরীক্ষা দ্বারা আন্দাজ করতে পারেন প্রস্টেট ক্যানসারের আশঙ্কা আছে কি না ।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top