Lifestyle - লাইফস্টাইল

চুল পড়ছে (Hair Fall), এই নিয়ম মানলে কাজ হবেই

সৌন্দর্যের সংজ্ঞা অনেকটা কিন্তু চুলের ওপর নির্ভর করে । একরাশ ঢেউ খেলানো হাঁটু পর্যন্ত চুলের দিন এখন আর না থাকলেও, স্বাস্থ্যোজ্জ্বল সুন্দর চুল না থাকলে রকমারি হেয়ারস্টাইল সম্ভব নয় । মাশরুম কাট, লেয়ার বা মিক্স অ্যান্ড ম্যাচ কাট, অথবা চুল হাইলাইট করে পুরুষকুলকে ক্লিন বোল্ড করে দেওয়ার বাসনা থাকলেও প্রথম শর্তই হল চুলটা ঠিকমতো থাকতে হবে । মাথা ফাঁকা হয়ে গেলে হবে না । তাই চুল উঠতে (Hair Fall) থাকলেই একরাশ চিন্তা ভিড় করে । তবে এখন থেকে চিন্তা না করে শরীর ও চুলের যত্ন নেওয়া শুরু করুন । একমাসেই হবে কাজ । কীভাবে ? জেনে নিন ।

চুল পড়ার (Hair Fall) কারণ কী ?

পুষ্টির অভাব, খুশকি, স্ক্যাল্পে সংক্রমণ, ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া, স্ট্রেস ও দূষণের পাশাপাশি বংশগত কারণেও চুল ঝরতে পারে । তাছাড়া দীর্ঘক্ষণ টুপি, হেলমেট পরে থাকলে মাথা ঘেমে গিয়ে সংক্রমণ হতে পারে ।চুল ওঠে তাতেও । পাশাপাশি হরমোনের ভারসাম্যহীনতা, থাইরয়েডের সমস্যা চুল ওঠার কারণ হতে পারে । তাই চুল কেন পড়ছে তার কারণ খোঁজা দরকার ।  থাইরয়েড সমস্যা থাকলে তার ট্রিটমেন্টও জরুরি ।

কীভাবে বন্ধ হবে চুল পড়া, গজাবে নতুন চুল ?

চুলের প্যাক অ্যাভোকাডো ও কলা পেস্ট করে, অলিভ অয়েল মিশিয়ে প্যাক বানান । চুলে লাগিয়ে আধ ঘণ্টা রেখে ভাল করে ধুয়ে ফেলুন । মৃদু শ্যাম্পু করে নিন ।

আমলা, শিকাকাই ও নারকেল তেল দিয়ে প্যাক বানান । একটি প্যানে শিকাকাই ও আমলা পাউডার নিয়ে নারকেল তেল মেশান । মিশ্রণটা হালকা আঁচে ঘন করে নিন । ঠান্ডা হলে চুলে ম্যাসাজ করুন ।

হেয়ার ম্যাসাজে চুলের গোড়ায় রক্তসঞ্চালন হয় । প্রাকৃতিক উপাদানে তৈরি প্যাকে রয়েছে যথেষ্ট পুষ্টিগুণ । যা চুলে পুষ্টি জোগানোর পাশাপাশি নতুন চুল গজাতে সাহায্য করে ।

তেল ম্যাসাজ  নারকেল তেল, আমলকি, কারিপাতা ফুটিয়ে নিন । তেল হালকা গরম অবস্থায় চুলে ভালোভাবে হালকা হাতে ম্যাসাজ করুন । চুল পড়া বন্ধ করতে ম্যাসাজ ভীষণ কার্যকর পদ্ধতি । প্রথম দিকে ম্যাসাজে চুল বেশি ঝরলেও, ধীরে ধীরে তা বন্ধ হয়ে যাবে ।

পুষ্টিকর খাবার শুধু বাইরে থেকে নয়, পুষ্টির দরকার শরীরের ভেতর থেকেও । প্রোটিন চুলের জন্য খুব দরকার । তাই প্রোটিন সমৃদ্ধ খাবার ডাল, রাজমা, বিনস, মাছ, ডিম, মাংস খান । নিয়মিত খেতে হবে ভিটামিন, ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবারও । তালিকায় রাখুন বিভিন্ন ধরনের বাদাম । অবশ্যই জল খেতে হবে প্রচুর ।

জুস বিট, গাজর, আপেল, শশা, সামান্য আদা কুচিয়ে পেস্ট করে নিন । তারপর রসটা ছেঁকে খান । নিয়মিত এই জুস খেলে চুল হবে সুন্দর ।

যোগাসন হস্তপদাসন, যোগমুদ্রা, পশ্চিমোত্তাসন নিয়মিত করলে শুধু চুল নয়, শরীরও ভাল থাকবে । এই যোগাসনে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়ে, চুলের গোড়া মজবুত হয় ।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top