Lifestyle - লাইফস্টাইল

রং খেলার পর চুল ও ত্বকের যত্ন

রং খেলার সময় যতই সাবধান হোন, তাতে ত্বক ও চুলের কিছুটা ক্ষতি তো হয়ই । আর ঠিক সেকারণেই দোলের পর ত্বক ও চুলের বিশেষ যত্ন প্রয়োজন । রং-এর রাসায়নিক উপাদান তোলার জন্য চুলে একাধিকবার শ্যাম্পু , গায়ে সাবানের ব্যবহারে ত্বক রুক্ষ হয়ে যায় । এমনিতেই যাদের শুষ্ক ত্বকের সমস্যা, তাঁদের এই সময়টা ত্বকে টান ধরার প্রবণতা থাকে । তাই প্রথমেই যেটা করতে হবে ত্বককে ময়শ্চারাইজ করা । যত্ন করতে হবে চুলেরও ।

ত্বকের যত্ন

দোল খেলার পর রং তুলতে সাবানের বদলে বেসন, ময়দা ব্যবহার করুন । রং পুরোপুরি না উঠলেও প্রচণ্ড ঘষাঘষি করবেন না ।

স্ক্রাবিং

দোলের পরেও মুখে, গায়ে লেগে  থাকা রং তুলতে ঘরোয়া জিনিস দিয়ে স্ক্রাবার তৈরি করে নিন । ওটস, আমন্ড, বাদাম মিক্সিতে গুঁড়ো করে নিন । তার সঙ্গে দুধ ও মধু মিশিয়ে নিন । ওটস, আমন্ড ত্বকের গভীর থেকে ময়লা ও মরা কোষ সরিয়ে দিতে সাহায্য করে । রংও উঠে যাবে সহজে । ত্বকেও ফিরবে আর্দ্রতা ।

ফেস প্যাক ব্যবহার করুন

বেসন, টকদই, মধু দিয়ে ফেস প্যাক বানান । বেসন ত্বকের ময়লা দূর করে । দই ত্বককে আর্দ্র করে । মধু প্রাকৃতিক ব্লিচ ও ময়শ্চারাইজার । ত্বকের কালচে ভাব দূর করে ময়শ্চারাইজ করে ।

চুলের যত্ন

দোলের রং-এর  রাসায়নিকে চুলেরও ক্ষতি হয় যথেষ্ট । সেই ক্ষতিপূরণে চুলের পুষ্টির দিকে নজর দিতে হবে । নারকেল তেলে মেথি ফুটিয়ে নিন । ওই তেলটাই স্ক্যাল্প থেকে চুলের আগা, ভালভাবে লাগিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন । এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন । চাইলে শ্যাম্পু ব্যবহার না করে এমনিও ধুয়ে নিতে পারেন ।

হেয়ার প্যাক

চুলের যত্নে হেয়ার প্যাক খুব জরুরি । চুল শুষ্ক হলে পাকা কলা, কয়েক ফোঁটা মধু ও অলিভ অয়েল বা নারকেল তেল দিয়ে প্যাক তৈরি করুন । মাথায় লাগিয়ে রাখুন অন্তত ৪৫ মিনিট । তারপর মৃদু শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন ।

অনেকেরই খুসকির সমস্যা থাকে । তাঁরা ব্যবহার করুন মেথি । সারারাত মেথি জলে ভিজিয়ে রাখুন । তারপর  মিক্সিতে পেস্ট করে টকদইয়ের সঙ্গে ভাল করে মিশিয়ে নিন । তাতে দিয়ে দিন নারকেল তেল বা অলিভ অয়েল । এই প্যাকটা প্রতি সপ্তাহে একবার ব্যবহার করলেই একমাসে চুলের জেল্লা দেখতে পাবেন ।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top