Lifestyle - লাইফস্টাইল

স্নান, গরম না ঠান্ডা জলে ?

স্ট্রেস, চিন্তা-ভাবনা, ক্লান্তি । ভাল করে স্নান, এক নিমেষে তরতাজা করে দিতে পারে আপনাকে । কিন্তু স্নান করবেন কোন জলে ? ঠান্ডা না গরম ? কোনটা ভাল শরীরের জন্য ?

এনিয়ে রয়েছে একাধিক মত । কেউ বলেন, ইষদুষ্ণ জলে বছরভর স্নান করা ভাল । কারও মতে, স্নান করা উচিত ঠান্ডা জলে । তবে একাধিক সমীক্ষায় দেখা গিয়েছে, গরম ও ঠান্ডা জল, দুই ক্ষেত্রেই রয়েছে বিশেষ সুবিধা ।

ঠান্ডা জলে স্নানের উপকারিতা

প্রদাহ ও ফোলাভাব কমায় ;

মাংসপেশির ব্যথা, ক্লান্তি কমাতে সাহায্য করে ;

স্ট্রেস কমায় ;

রক্তসঞ্চালনে সহায়তা করে ;

শরীরে যন্ত্রণা কমায় ।

গরম জলে স্নানের উপকারিতা

কার্ডিওভাসকুলার হেলথ উন্নত করতে সাহায্য করে ;

মাংসপেশির ব্যথা-বেদনা কমায় ;

মস্তিষ্কের স্বাস্থ্যের জন্যও ভাল ;

শরীরে ও গাঁটের ব্যথায় আরামদায়ক ;

ভাল ঘুম হতে সাহায্য করে ।

 

২০০০ সালের এ নিয়ে একটি গবেষণা হয় । ১৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার জলে ১ ঘণ্টা রাখা হয় কয়েকজনকে । তাতেই দেখা যায়, জলে থাকার পর শরীরে কিছু বদল হয়েছে । তারমধ্যে সবটা যদিও উপকারী নয় ।

১. মেটাবলিজম বা বিপাক ক্রিয়া বাড়ে

২. হৃদস্পন্দন ও রক্তচাপ বাড়ে

৩. নিউরোকেমিক্যাল হরমোন ডোপামিনের ক্ষরণ বাড়ে

৪. কর্টিসল বা ‘স্ট্রেস হরমোন’ এর মাত্রা কমে

 

গরম জলের স্নানের উপকারিতাও নিয়েও চলেছে নানা ধরনের পরীক্ষা-নিরীক্ষা । ২০১৪-সালের একটি রিপোর্টে দেখা গিয়েছে গরম জলে স্নান শরীরে রক্তসঞ্চালন বাড়িয়েছে ।

আর একটি পরীক্ষায় দেখা গিয়েছে, আর্টিরিয়াল স্টিফনেস বা ধমীর দৃঢ়তা সংক্রান্ত সমস্যাতেও গরম জলে স্নান কার্যকর । গরম জলে স্নান কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য উপযোগী।

জয়েন্ট পেন কমায়- যাঁরা দীর্ঘদিন জয়েন্ট পেন-এর সমস্যায় ভুগছেন তাঁদের ক্ষেত্রেও হট ওয়াটার থেরাপি কিছুটা ব্যথা কমায়, পরীক্ষায় দেখা গিয়েছে।

মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য উপযোগী-২০১৮ সালের একটি স্টাডিতে দেখা গিয়েছে গরম জলে স্নান BDNF-এর মাত্রা বাড়াতে সাহায্য করে। BDNF হল ব্রেন ডিরাইভড নিউরোট্রফিক ফ্যাক্টর।এটা এক ধরনের প্রোটিন। মস্তিষ্ক ও স্পাইনাল কর্ডের কার্যকলাপে এর বিশেষ ভূমিকা থাকে।

স্টাডিতে একটি দলকে ২০ মিনিট ধরে ৪২ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় স্নান করা হয় । বাকি দলটি ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার জলে ২০ মিনিট স্নান করে । দেখা যায়, বেশি গরম জলে যাঁরা স্নান করেছিলেন, তাঁদের BDNF-এর মাত্রা উল্লেখযোগ্যভাবে বেড়েছে ।

ভাল ঘুম-ন্যাশনাল হার্ট, লাঙ এন্ড ব্লাড ইনস্টিটিউট ভাল ঘুমের জন্য হট শাওয়ার বা বাথ নেওয়ার পরামর্শ দেয়। তাই গরম জলে না ঠান্ডা জলে স্নান করবেন, সেটা আপনাকেই ভাবতে হবে। তবে, খুব গরম বা খুব ঠান্ডা জলে খুব বেশিক্ষণ স্নান কিন্তু কখনই উপকারি হতে পারে না।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top