Physical Health - শরীর স্বাস্থ্য

জলবসন্ত নিয়ে আর কোনও ভুল নয়

বসন্ত এসে গেছে । সেজে উঠেছে প্রকৃতিও । চারপাশেই ভাললাগার ভাব । না ঠান্ডা, না গরম । তবে আবহাওয়া যতই ভাল হোক না কেন, ঋতু পরিবর্তনের সময়টাতে নানা ধরনের রোগ-জ্বালা লেগেই থাকে । তারই মধ্যে একটি চিকেন পক্স বা জলবসন্ত । এছাড়াও মিসলস (Missals)বা হামসহ আরও নানা রোগ এই সময়টায় একটু বাড়ে ।

চিকেন পক্স(Chicken Pox) হাম এই রোগগুলোর সঙ্গে আমরা পরিচিত । সেইসঙ্গে পরিচিত অনেক কুসংস্কারের সঙ্গেও । দিদা-ঠাকুমাদের অনেক নিয়ম এখনও মানা হয় । সেগুলো কিন্তু ঝেড়ে ফেলতে না পারলে, রোগীর সুস্থতার পথে বাধা  হয়ে দাঁড়াতে পারে ।

চিকেন পক্সএর উপসর্গ

এটি ভাইরাস ঘটিত রোগ । এতে ২-৩ দিন জ্বর আসে ।আবার জ্বর নাও আসতে পারে । সারা শরীরে ব়্যাশ বা বড় ফুসকুড়ির মতো বের হয় । চুলকায় । শরীর দুর্বল হয়ে যায় । রোগটি ছোঁয়াচে । আক্রান্তের সংস্পর্শে এলে রোগ ছড়ায় । পাশাপাশি বসন্তকালে এই রোগের প্রবণতা বেশি থাকলেও, সারা বছরই এই রোগ হতে পারে ।

ভুল ধারণা:

১. অনেকেই মনে করেন চিকেন পক্স-এর জন্য চিকিৎসার দরকার নেই । অনেকের ধারণা অ্যালোপ্যাথি ওষুধ খাওয়া মানে, সেটা শরীরে পক্সের গুটি ছড়িয়ে পড়তে দেবে না । আর সেটা শরীরের জন্য ক্ষতিকর । ব়্যাশ বা গুটি সেভাবে শরীরে দেখা না দিলে আবার হবে । এই ধারণা একেবারেই ভুল । এই রোগ যাতে বাড়াবাড়ির পর্যায়ে না চলে যায় তাই ওষুধ দেওয়া হয় । অ্যান্টিবায়োটিক দিয়ে থাকেন ডাক্তাররা । তাছাড়া শরীরে গুটি শুকিয়ে যাওয়া ও তা থেকে সংক্রমণ যাতে না ছড়ায়, সেজন্য এখন ভাল মলম বেরিয়ে গিয়েছে ।

২. এইসময় খাওয়া নিয়ে ভীষণ ছুৎমার্গ থাকে । বলা হয়, সাবু, বার্লি, নিরামিষ খেতে হবে । এটা একদম ঠিক নয় । এইসময় অবশ্যই সুষম সহজপাচ্য খাবার দিতে হবে রোগীকে । দ্রুত সেরে ওঠার জন্য প্রোটিন খুব জরুরি । তাই রোগীর পাতে অবশ্যই মাছের ঝোল, মাংসের স্টু, ডিম, দুধ রাখতে হবে । তবে তেল মশলাদার রান্না চলবেই না ।

৩. অনেকের ধারণা মশারি টাঙিয়ে রাখলে এই রোগ ছড়াবে না কারণ এটা ভাইরাসঘটিত রোগ । এতে মশার সঙ্গে সম্পর্ক নেই । তবে রোগীকে মশারির মধ্যে রাখতে পারেন । কারণ, রোগীকে মশা কামড়ালে তিনি চুলকে ফেলবেন । যেহেতু শরীরে ব়্যাশ থাকে, তাই চুলকে ফেললে, নখের ময়লায় সংক্রমণ হতে পারে ।

৪. শুকনো খোসা থেকে রোগ ছড়ায় । চিকেন পক্স সারার সময় গুটি শুকিয়ে ছাল উঠতে থাকে । অনেকেরই ধারণা, ওই ছালগুলো রোগের উৎস । কিন্তু তেমনটা নয় । বসন্ত কাঁচা অবস্থা থাকলেও রোগ ছড়াতে পারে ।

৫. চিকেন পক্স মানে নখ কাটা যাবে না । এগুলোও কুসংস্কার । নখ এই সময় কাটা জরুরি । কারণ, ব়্যাশগুলি ভীষণ চুলকায় । তখন বড় নখ থাকলে, চুলকে ফেললেই বিপত্তি ।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top