Mental health মনের যত্ন

পরীক্ষার ভয় কাটাতে পাশে থাকুন সন্তানের

পরীক্ষা মানেই, একটা ভয় । কী যে হবে ? ভয় শুধু বাচ্চার নয়, থাকে বাবা-মায়েরও । তাছাড়া সেটা যদি বোর্ড-এক্সাম হয় তাহলে তো কথাই নেই । কিন্তু পরীক্ষার সময় সন্তানের ওপর চাপ না দিয়ে বরং তার পাশে থাকুন ।

সন্তানকে সুস্থ রাখতে যে বিষয়গুলো জরুরি তা হল

  1. ঘুম, হাঁটা বিশ্রাম পরীক্ষার আগে ভালোভাবে পড়াশোনা করতে হবে ঠিকই, কিন্তু তার জন্য ঘুম, বিশ্রাম বাদ দিলে বড় ক্ষতি হতে পারে । কারণ, প্রস্তুতির পর পরীক্ষার হলে বা পরীক্ষার সময় পড়ুয়ারা অসুস্থ হয়ে পড়লে কিছুই করার থাকবে না । তাই সারা বছরের পড়াশোনাতেই জোর দিতে হবে । শেষ মুহূর্তে পড়া ঝালিয়ে নেওয়ার সময় মানসিকভাবে সন্তানের পাশে থাকাটা খুব জরুরি বাবা-মায়ের । রাতে ৭-৮ ঘণ্টা ঘুম খুব দরকার । দেখতে হবে, সেটা যেন ঠিকমতো হয় । যেহেতু পরীক্ষার সঙ্গে উদ্বেগও জড়িয়ে থাকে, তাই মন ভাল রাখতে গান শোনা, ছবি আঁকা, কিছুক্ষণ হাঁটাহাঁটি করা যার যা ভালো লাগে সেটা করতে দিতে হবে ।
  2. সহজপাচ্য খাবার পরীক্ষার চিন্তা যেহেতু থাকে তাই এই সময় খাবার হজমেও সমস্যা দেখা দিতে পারে । পরীক্ষার আগে প্রোটিন সমৃদ্ধ, সুষম খাবার খাওয়ান সন্তানকে । বাইরের খাবার এই সময়টা না খাওয়াই ভাল । শরীর যাতে ভালো থাকে তার জন্য শাকসবজি, ফল, আখরোট, আমন্ড এই সময়টা বিশেষ করে পরীক্ষার্থীদের ডায়েটে রাখুন ।
  3. সন্তানকে সাপোর্ট দিন পরীক্ষার্থীদের মনে ভয় থাকাটা স্বাভাবিক । ছেলে-মেয়েকে বোঝাতে হবে, এটা শুধুই একটা পরীক্ষা । জীবনে কত পরীক্ষা আসে , কোনোটা ভাল হয়, কোনোটা খারাপ । তাই এ নিয়ে ভয়ের কিছু নেই । ভালোভাবে পড়াশোনা করে পরীক্ষা দিলেই হবে । ফল ভালো, খারাপ হতেই পারে । এ নিয়ে ভাবতে হবে না ।
  4. বকাবকি করবেন নাহতেই পারে কোনও একটা পরীক্ষা খারাপ হল বা কোনও বিষয়ে আপনার সন্তানের ভীতি আছে । তাই একটা পরীক্ষা খারাপ হলেও তাকে একদম বকবেন না । বরং উৎসাহ দিন, বোঝান যাতে পরের পরীক্ষার আগে সে কোনওভাবেই আত্মবিশ্বাস না হারিয়ে ফেলে ।
  5. প্রয়োজনে চিকিৎসকের পরামর্শবোর্ডের পরীক্ষার আগে কমবেশি ভয় সকলেরই থাকে । সন্তানের দিকে খেয়াল রাখুন তার এই ভীতি যেন বাড়াবাড়ি পর্যায়ে না যায় । অনেক ছেলেমেয়ে চাপ নিতে না পেরে পরীক্ষা বাতিল করে দেয় । অনেকেই নিজেকে শেষ করে দেওয়ার মতো মানসিকতাতে পৌঁছয় । তাই খেয়াল রাখুন এই সময়টা খুব বেশি । প্রয়োজনে মনোবিদের পরামর্শ নিন ।
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top