Lifestyle - লাইফস্টাইল

চুল পাকা আটকাবে ঘরোয়া টোটকায়

কলেজ থেকে ফেরার পর থেকেই মন খারাপ তন্বীর। এমনিতে সুন্দরী বলে কলেজে গুণমুগ্ধের সংখ্যা কম নয়। মনে মনে তার এক-দুটো বান্ধবী যে হিংসে করে না তা নয়। তা বলে, কমনরুমে সকলের সামনে পাকা চুল নিয়ে তাকে আওয়াজ দিল সঙ্গীতা! ছিঃ কি লজ্জা!

১৯ বছরের তন্বী দাস। এই বয়সেই তার চুল পাকতে শুরু করেছে। সেই পাকা চুল উঁকি দেওয়ায় লজ্জায় পড়তে হচ্ছে কলেজে। তাই মন খারাপ তন্বীর, তাহলে কি চুল পেকেই যাবে?  কিছু করার থাকবে না?

কখনও বয়সের কারণে, কখনও জিনগত কারণে, আবার কখনও শারীরিক অসুস্থতার জন্য চুল পেকে যেতে পারে। কিন্তু যদি অসুস্থতা বা শারীরিক কোনও সমস্যার জন্য চুল পাকে তা নিয়ন্ত্রণ করা সম্ভব। হরমোন থেরাপি ট্রিটমেন্টের পরে অনেকক্ষেত্রেই রি-পিগমেন্টেশন করা সম্ভব। আবার ভিটামিন বি-১২ ক্যাপসুল বা ইঞ্জেকশন নিয়েও পিগমেন্টেশন বাড়িয়ে চুল ফের কালো করে তোলা সম্ভব।

পাকা চুল হওয়া শুরু থেকে আটকাতে রইল কিছু ঘরোয়া টোটকা।

চা কফির নির্যাস

এক কাপ জলে দু’চামচ চা পাতা দিয়ে ফোটান। ফুটে গেলে চা ঠান্ডা করে ছেঁকে নিন। চুল আর মাথায় এই চা ঢেলে মিনিট দুয়েক ম্যাসাজ করে একঘণ্টা রেখে দিন। রং আরও গাঢ় করতে চাইলে চা-এর সঙ্গে কফি পাউডার মিশিয়ে ফুটিয়ে নিন।

একঘণ্টা পর মৃদু শ্যাম্পু আর কন্ডিশনার দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে তিন-চার বার করতে হবে।

আমলা তেল

এক কাপ নারকেল তেলে তিন-চারটে আমলকী কুচিয়ে থেঁতো করে গরম করুন। তেল ফুটিয়ে নিয়ে বোতলে ভরে রাখুন। নিয়মিত ওই তেল মাথায় ও গোটা চুলে ভালো করে মাখুন। অন্তত মিনিট পনেরো ম্যাসাজ করতে হবে। তারপর অন্তত ১ ঘণ্টা রেখে দিন ও শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। সপ্তাহে প্রতিদিন এই তেল ব্যবহার করতে পারেন। তবে শ্যাম্পু ২-৩ বারের বেশি করবেন না।

জবা আমলকী

কয়েকটা জবাফুল আর একমুঠো জবাপাতা চটকে তিন টেবিলচামচ মতো পেস্ট বানিয়ে নিন। তার সঙ্গে তিন টেবিলচামচ আমলকী গুঁড়ো মিশিয়ে একটু জল দিয়ে পাতলা করে নিন। মাথায় আর চুলে ভালোভাবে মেখে একঘণ্টা রাখুন। একঘণ্টা পর শ্যাম্পু করে নেবেন। সপ্তাহে বার দু’য়েক করলেই চুল কালো হতে শুরু করবে।

কারিপাতার তেল

নারকেল তেলে একমুঠো কারিপাতা দিয়ে ফোটান। তেলটা ঠান্ডা করে ছেঁকে নিয়ে মাথায় ও গোটা চুলে মেখে ম্যাসাজ করুন। তারপর আরও আধঘণ্টা রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top