Physical Health - শরীর স্বাস্থ্য

ঝকঝকে দাঁত পেতে ভরসা ঘরোয়া উপায়

পোশাক আশাক ঝকঝকে। সাজগোজও সঠিক কিন্তু মুখ খুলতেই সমস্ত ইম্প্রেশন মাটি। আমরা সকলেই জানি, সুন্দর হাসির রহস্যের চাবিকাঠি লুকিয়ে রয়েছে ঝকঝকে সাদা দাঁতে। অনেক সময় নানা কারণে দাঁতে কালচে বা লালচে দাগ পড়ে। এনিয়ে বেশ বিড়ম্বনায় পড়তে হয়। দাঁতে দাগ পড়লে মুখ খুলে হাসতে, কথা বলতে লজ্জা পেতে হয়। চা-কফি পান করে করে অনেকে দাঁতে দাগ করে ফেলেছেন। অনেকে আবার পান খেতে পছন্দ করেন। ধূমপায়ীদের দাঁতেও দাগ দেখা যায়।
স্কেলিং করলে দাঁতের হলুদ ভাব চলে যায় ঠিকই, কিন্তু বেশি স্কেলিং করা ঠিক নয়। বছরে কতবার স্কেলিং করা যাবে এ বিষয়ে ডাক্তারের পরামর্শ নিতে হবে। তাই  ঘরোয়া উপায়ে দাঁতের দাগ তুলে দাঁতকে ঝকঝকে করা তোলা যায় কিভাবে।

বেকিং সোডা
সবথেকে কার্যকরী উপায়। দাঁতের হলদে ভাব কাটাতে খাবার সোডার কোনও বিকল্প হয় না। প্রতিদিন সকালে টুথপেস্টের সঙ্গে সামান্য পরিমাণে খাবার সোডা মিশিয়ে ব্রাস করুন। তারপর উষ্ণ গরম জলে ভালো ভাবে মুখ ধুয়ে নিন। উপকার পাবেন।

নুন
দাঁত পরিষ্কার করতে নুনের জুড়ি মেলা ভার। এখন অনেক টুথপেস্টে নুন ব্যবহার করা হয়। রোজ সকালে চারকোলের (কাঠকয়লা) সঙ্গে নুন মিশিয়ে দাঁত মাজুন। টানা ৩ সপ্তাহ ব্যবহার করলে ভালো ফল পাবেন। এছাড়াও নুন দাঁতের পুষ্টির ঘাটতি দূর করে।
পেয়ারা পাতা ও নিম

নিমের ডাল
ভারতে নিমের দাঁতনের প্রচলন শতকের পর শতক ধরে। আর সেটা যে বিনা কারণে নয় তা বলাই বাহুল্য। দাঁতের কালো দাগ তুলতে নিমের দাঁতনের সঙ্গে মিশিয়ে নেওয়া যেতে পারে পেয়ারা পাতার রস, দাঁতের দাগ দূর হবে ম্যাজিকের মতো।

তুলসি পাতা
তুলসি পাতা দাঁতের পক্ষে খুবই উপকারী। বেশি করে তুলসি পাতা রোদে শুকিয়ে নিন। এবারে পাতাগুলি গুঁড়ো করে যে কোনও টুথপেস্ট মিশিয়ে নিয়মিত ব্রাস করুন। এতে সহজেই দাঁতের হলদে ভাব দূর হবে। সেই সঙ্গে দাঁতের অন্যান্য রোগের প্রকোপও হ্রাস পাবে।

পাতিলেবুর রস

পাতিলেবুর রসে থাকে সাইট্রিক অ্যাসিড। পাতিলেবুর রস আর নুন একসঙ্গে মিশিয়ে দাঁত মাজলে সহজেই সাদা হয় দাঁত। দাঁত ঘষতে ব্যবহার করতে পারেন পাতিলেবুর খোসাও। এতে দাঁতের হলদে ভাব দূর হয়।

কমলা লেবুর খোসা
রাত্রে ঘুমোতে যাওয়ার আগে কমলা লেবুর খোসা ভালো করে দাঁতে ঘোষে নিন। ১০ মিনিট পর হালকা গরম জলে কুলকুচি করে নিন। নিয়মিত ব্যবহার করলে  মোক্ষম দাওয়াই।

পানের পাতা
একটি পান পাতা নিয়ে তাতে সরিষার তেল লাগিয়ে নিন। এরপর মোমবাতির আগুনে পান পাতা গরম করে, দাঁতে ভালো করে ঘষুন। এবার ব্রাশ দিয়ে ভালো করে ঘষে নিন। এভাবে কয়েকবার করলেই দাগ চলে যাবে।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top