Mental health মনের যত্ন

সমালোচনায় অল্পেই ভেঙে পড়েন, কিভাবে উঠে দাঁড়াবেন

নিজের সিদ্ধান্ত নিয়ে কটূক্তি শুনতে হয়নি এমন মানুষ খুব কমই আছে। কটূক্তি, সমালোচনা শুনে নিজের মন দুর্বল হয়ে পড়ে খুব তাড়াতাড়ি এর থেকে বেরিয়ে আসার কি উপায় ?

“মানুষের কথায় কান দেবেন না”- এমন উপদেশ আমরা প্রায়ই শুনে থাকি। কিন্তু কথাটা কথাই থেকে যায়। কেউ সমালোচনা করলে যতই নিজেকে বলি না কেন- “কানে নেব না”, দিনশেষে কথাগুলো ঠিকই কানে বাজে। অনেক সময় সমালোচনার কারণে মানসিকভাবে ভেঙে পড়েন অনেকেই।

মানুষের শারীরিক অসুস্থতা যেমন সত্য মানসিক অসুস্থতা তেমনি। সমাজের একটি বিশাল অংশ অন্যের সমালোচনায় নিজেকে নিয়োজিত রাখতে বেশী পছন্দ করেন। যারা এটিকে নেশায় পরিণত করেছেন তারা এক ধরনের মানসিক রোগে আক্রান্ত।   সবার সব কথা কানে নিয়ে জীবন সংগ্রামে এগিয়ে যাওয়া অসম্ভব

দোষী কে?  সেটা খুঁজতেই দিন পার হতে থাকে। এরপর দু’এক কথা থেকে ঘোর অশান্তি, পরবর্তীতে বিচ্ছেদ ঘটে সম্পর্কের।

স্বামী স্ত্রী এবং পার্টনারের মধ্যে অহেতুক সন্দেহের কারণে যে সম্পর্কেও টানাপোড়ন শুরু হয় তার থেকে রেহাই পায় না কেউই, বিষন্নতায় ভুগতে থাকে উভয়ই, এই পরিস্থিতি দীর্ঘদিন চলতে থাকলে সে ক্ষেত্রে হতে পারে বিবাহ বিচ্ছেদ অথবা আত্মহত্যার মতো ঘটনা।

তবুও বুদ্ধিমানের কাজ হলো প্রেমের শুরুতেই ভবিষ্যৎ নিয়ে চিন্তা করা। জেনে নিন কীভাবে বুঝে নিবেন, সম্পর্ক বেশিদিন টিকবে না-

>> মতের অমিল সব সম্পর্কেই হয়ে থাকে। তবে সঙ্গীর কাছে আপনার মত কতটুকু গুরুত্ব পাচ্ছে, তা বোঝা দরকার।

শুরু থেকেই যদি একে অপরের মত গুরুত্ব দিয়ে দেখার অভ্যাস না তৈরি হয়, পরে তা ভবিষ্যতে বড় সঙ্কট তৈরি করতে পারে।

>> সঙ্গীর জন্য কী অতিরিক্ত সাবধান থাকছেন? বেশিদিন নিজের স্বাধীনতাকে এড়িয়ে চলা সম্ভব হয় না।

নিজের মতো করে মনের ভাব, চিন্তা প্রকাশ না করতে পারলে সমস্যা হওয়ার আশঙ্কা থাকে।

>> আপনার সঙ্গী কি অন্যের প্রতি অসহিষ্ণু? সে দিকটাও ভেবে দেখার। যদি তেমনই হয়ে থাকেন; তাহলে সে আপনার প্রতিও অসহিষ্ণু হয়ে উঠবে এক সময়!

>> এ বিষয়গুলো সম্পর্কের শুরুতে প্রকাশ পেলে আর দেরি করবেন না। অবশ্যই সাবধানে এগোতে হবে। সঙ্গীর সঙ্গে মন আলোচনা করুন। সম্পর্কে বিশ্বস্ততা ও সম্মান আনার চেষ্টা করুন। এছাড়া সে সম্পর্ক বেশি দিন না-ও টিকতে পারে।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top