Lifestyle - লাইফস্টাইল

কালো হরিণ চোখ পেতে চাই একটু যত্ন

মেঘলা দিনে দেখেছিলেম মাঠে

কালো মেয়ের কালো হরিণ-চোখ। 

   –রবীন্দ্রনাথ ঠাকুর

যুগ বদলেছে, সাজ বদলেছে, বদলেছে ফ্যাশন। কিন্তু বদলেছে কি, কালো হরিণ চোখের আবেদন?

চোখ। বাংলার অসংখ্য কবিতায় যে নয়নের কথা উঠে এসেছে সেই গুরুত্বপূর্ণ অঙ্গ চোখ। দেখার জন্য তো চোখ চাই। কিন্তু দেখানোর জন্য? বিয়েবাড়ি হোক বা অন্য অনুষ্ঠান, কাজল কালো চোখের আবেদন কিন্তু সবসময়ই।

কিন্তু যে চোখে কাজল পরবেন, মাস্কারা, আইশ্যাডোর যুগলবন্দিতে পুরুষমহলকে কুপোকাত করবেন ভাবছেন তাতেই যদি থাকে কালি, পড়ে যায় বলিরেখা, তবে কি মেকআপ দিয়ে সবটুকু ঢাকবে?  তার চেয়ে বরং চোখের যত্ন নিন।

ভিটামিন সমৃদ্ধ খাবার- চোখ বাইরে থেকে ভালো দেখানোর পাশাপাশি ভিতর থেকেও ভালো রাখা দরকার। সে কারণেই রোজের খাদ্যতালিকায় ভিটামিন-এ সমৃদ্ধ খাবারের পাশাপাশি প্রোটিন, সবজি খাওয়া দরকার। গাজর, আঙুর, লেবু-সহ সমস্ত মাছ, সবজি চোখ ভালো রাখতে সাহায্য করে। সেইসঙ্গে পুষ্টিকর খাবার ত্বকের জেল্লা ধরে রাখতেও জরুরি।

ডার্ক সার্কেল– চোখ টানা টানা হলেও, চারপাশে যদি কালি থাকে অর্থাত্ ডার্ক সার্কল পড়ে, তাহলে সৌন্দর্যটাই ম্লান হয়ে যায়। কিন্তু কাজের চাপ, স্ট্রেস, ঘুম না হওয়ার জন্য অনেকেরই চোখের চারপাশ কালো হয়ে যায়। বয়সও এক্ষেত্রে একটা কারণ। তাছাড়া দীর্ঘক্ষণ টিভি দেখা, মোবাইল, কম্পিউটার স্ক্রিনে তাকিয়ে থাকার জন্য অনেক সময় ডার্ক সার্কল হয়।

কীভাবে দূর করবেন ডার্ক সার্কল

  • আলু ও শসার রস- আলু ও শসার রস কালো দাগ কমাতে উপকারী। সেক্ষেত্রে আলু বা শসা থেঁতো করে রস বের করে ফ্রিজে বরফের ট্রেতে রেখে দিন। কিউব-এর আকারে সেগুলো জমে গেলে চোখের চারপাশে ম্যাসাজ করুন। বিয়েবাড়ি থাকলে মুখেও সেটা ম্যাসাজ করতে পারেন। নিয়মিত ব্যবহারে চোখের কালচে ভাব দূর হবে।
  • টি-ব্যাগ-  গ্রিন- টি গরম জলে ভিজিয়ে, তারপর ফ্রিজে ঠান্ডা করে রাখুন। চোখে সেটা দিয়ে রাখুন, ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে চোখের কালচে ভাব দূর হওয়ার পাশাপাশি বলিরেখাও কমবে।
  • টমেটোর রস- চোখের তলায় কালি বা ত্বকের কালচে ছোপ তুলতে টমেটোর রসও খুব কার্যকর। গোল করে টমেটো কেটে চোখের ওপর-নীচে দিয়ে রাখুন ৫ মিনিট।

চোখের নীচে বলিরেখা

বয়স হওয়ার সঙ্গে সঙ্গে চোখের নীচে বলিরেখা পড়তে থাকে। ত্বক যদি শুষ্ক হয় বলিরেখাও তাড়াতাড়ি পড়ে।

আমন্ড অয়েল ও ভিটামিন-ই — আমন্ড অয়েল ও ভিটামিন-ই মিশিয়ে প্রতি রাতে চোখের চারপাশে হাল্কাভাবে ম্যাসাজ করুন।

দুধ, মধু ও গোলাপ জল-  এই তিনটি উপকরণ মিশিয়ে চোখের চারপাশে ১০-১৫ মিনিট লাগিয়ে ধুয়ে ফেলুন।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top