Physical Health - শরীর স্বাস্থ্য

কানের যন্ত্রণায় কষ্ট পাচ্ছেন, অসময়ে কোন টোটকায় মিলবে স্বস্তি!

ear

শীত (Winter) পড়ে গিয়েছে। নেমেছে তাপমাত্রার পারদ। সকলেই এই সময়টায় একটু আনন্দ করে কাটাতে চান। কারণ, বছরের এই কয়েকটা দিনই রাজ্যের মানুষ একটু মনের মতো করে বাঁচতে পারেন। উপভোগ করতে পারেন শীত। তবে এই সময়টাতেও অনেক মানুষ সমস্যায় পড়েন। কারণ, অনেকের কানে এই সময়টায় সমস্যা দেখা দেয়। হয় মারাত্মক ব্যথা (Ear Pain)। স্নান করলে, ঠান্ডায় বেরোলে সমস্যা বেশি বাড়ে। আবার অনেকের সারাক্ষণই ব্যথা হয়। এই সমস্যায় আক্রান্ত কিছু মানুষ কানে কমও শুনতে শুরু করেন।

তবে অসময়ে এমন সমস্যা শুরু হলে চিকিৎসক দেখাবেন কোথায়! তখন তো বাড়িতেই খুঁজতে হবে সমাধান। তবে বেশিরভাগ মানুষই কানে ব্যথার ঘরোয়া সমাধান (Home Remedy) সম্পর্কে জানেন না। যদিও এই ঘরোয়া উপায়গুলি মেনে চললে কানে ব্যথার সমাধান হতে পারে বলেই মনে করছেন আয়ুর্বেদ বিশেষজ্ঞরা। এক্ষেত্রে শীতে এমন সমস্যা হলে এই কয়েকটি ঘরোয়া উপায় মেনে চলুন-

পিঁয়াজের রস- পিঁয়াজের রসের অনেক গুণ। এই রস শরীরের নানান সমস্যায় কাজে লাগে। এক্ষেত্রে কানে যন্ত্রণা হলেও কানে দিন ২ থেকে ৩ ফোঁটা পিঁয়াজের রস। কানে এই রস দেওয়ার পর ৩ মিনিটের জন্য স্থির থাকুন। দেখবেন আরাম পাচ্ছেন।

সরষের তেল- কানের সমস্যায় সরষের তেল দারুণ কাজ দেয় বলে বিশেষজ্ঞরা জানাচ্ছেন। এক্ষেত্রে কানে ব্যথা (earache) হলে সরষের তেল সামান্য গরম করে ১-২ ফোঁটা কানে ঢালুন। ২-৩ মিনিট চুপটি করে বসে থাকুন। আরাম পাবেন।

তুলসীপাতার রস- তুলসীপাতার রস মানবজীবনে আশীর্বাদ স্বরূপ। এই রস শরীরের নানান উপকার করে। এক্ষেত্রে তুলসীপাতা থেকে রস বের করে ১ থেকে ২ ফোঁটা কানে দিন। তারপর কিছুক্ষণ শুয়ে থাকুন। দেখবেন কানের ব্যথা কমেছে দ্রুততার সঙ্গে।

নুন- প্রথমে নুন গরম করুন। এরপর সেই গরম নুন একটি কাপড়ের মধ্যে জড়িয়ে, তা কানে দিয়ে সেঁক দিন। দেখবেন সমস্যা অনেক কমেছে।

পুদিনাপাতা- পুদিনপাতা ভালো করে বেটে রস বের করুন। এরপর সেই রস কানে ১-২ ফোঁটা ঢেলে দিন। তারপর কিছুক্ষণ বসলেই মিলবে আরাম।

সমস্যা না কমলে- এই পদ্ধতিগুলি ব্যবহার করার পরও অনেকসময় কানের ব্যথা কমে না। তখন কিন্তু সতর্ক হতে হবে, বুঝতে হবে অন্য কোনও জটিল সমস্যা কানে বাসা বেঁধেছে। সেক্ষেত্রে আপনি বিশেষজ্ঞ ই.এন.টি. (ENT) চিকিৎসকের পরামর্শ নিন। তবেই সমস্যা কমবে। ভালো থাকবেন আপনিও।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top