Uncategorized

দুশ্চিন্তা বাড়ছে, এবার ধ্যান করে কমিয়ে ফেলুন জীবনের একাধিক সমস্যা

yoga

ভারতের ঐতিহ্য সুবিশাল। ভারতীয় পরম্পরার সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে রয়েছে যোগ (Yoga)। প্রাচীন কাল থেকে ভারতীয় ঋষিমুণিরা যোগ করে এসেছেন। এই যোগের একদম গোড়ার কথা হল Meditation। তাই প্রতিটা ভারতীয়ই মোটামুটি ধ্যানের কথা জানেন। তবে ধ্যান নিয়ে এত কথা হলেও বহু মানুষ এই বিষয়টাকে তেমন আমল দিতেন না। বরং প্রাচীন যুগের এক অভ্যাস হিসেবেই পাশ কাটিয়ে চলে যান অনেকে। যদিও বহু ব্যায়ামবিদ যুগে যুগে ধ্যানের গুরুত্বের কথা বলে এসেছেন। তাও অনেকে তাঁদের কথা বিশ্বাস করেননি। ফালতু বলে উড়িয়ে দিয়েছেন।

তবে বর্তমান বিজ্ঞানও কিন্তু যোগ নিয়ে গবেষণায় মত্ত। এই বিজ্ঞানও রোজ চেষ্টা করছে যোগের নানান দিক সম্পর্কে জেনে নিতে। ধ্যান নিয়েও হচ্ছে নিত্যনতুন গবেষণা। সেই গবেষণার ফলাফল বলছে, শরীরের উপরে ধ্যানের রয়েছে নানান উপকারী প্রভাব। এক্ষেত্রে শরীর ও মন দুই স্তরেই মেলে লাভ। তাই রোজ কিছুটা সময় ধ্যান করার কথাই বলছেন বিশেষজ্ঞরা।

১.দুশ্চিন্তা দূর করে- বর্তমান সময়ে মানুষ সারাদিন ব্যস্ত। এই ব্যস্ত জীবনে কখন যে ঢুকে পড়েছে দুশ্চিন্তা তা বোঝা দায়। তবে ধ্যান করলে মেলে মানসিক প্রশান্তি। সেক্ষেত্রে ধ্যান কমাতে দুশ্চিন্তা। তাই দুশ্চিন্তা দূর করতে চাইলে আজই আপনি ধ্যান করতে বসুন। ধ্যানের অনেক ভাগ রয়েছে। নিজের পছন্দ মতো ভাগ খুঁজে বসে পড়ুন। দেখবেন মন ভালো হয়ে গিয়েছে। প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

২. নিজের সম্পর্কে ধারণা- প্রত্যেকটি মানুষের নিজের সম্পর্ক ধারণা থাকা উচিত। সেই লক্ষ্যে পৌঁছাতে করা উচিত ধ্যান। কারণ ধ্যান করলে হতে পারে নিজের সঙ্গে বন্ধুত্ব। অনেক কথা নিজেদের সঙ্গে বলতে পারেন। তখন আপনি স্পষ্টভাবে বুঝতে পারবেন আপনার ক্ষমতা কতটা। আর এই বিষয়টি পরিষ্কার হওয়ার পর আপনার সামনের পুরো জগৎটাই যাবে বদলে।

৩. একাগ্রতা বাড়ায়- ধ্যান করার সময় মন হয়ে যায় একেবারে শান্ত। বহুদূরে থাকে সমস্ত চিন্তা। তখন মন কেবল নিজের সঙ্গী হয়ে ওঠে। এই উপায়েই বেড়ে যায় একাগ্রতা। একাগ্রতা বাড়লে কাজকর্ম করা হয় সহজ। একাগ্র মনে মিটিয়ে ফেলা যায় যে কোনও সমস্যা।

৪. সৃজনশীলতা বাড়ায়- আজকের দিনে কাজের থেকে বেশি দামি হল আইডিয়া। বিশেষত যাঁরা সৃজনশীল কাজের সঙ্গে যুক্ত তাঁদের চিন্তাভাবনাতেই ফুটে উঠতে হয় বুদ্ধিমত্তার ছাপ। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে ধ্যান। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, ধ্যান করলে সৃজনশীল চিন্তাভাবনা করতে সুবিধে হয়।

৫. মানসিক স্বাস্থ্য ভালো রাখে- আজকের দিনে ভালো থাকার অনুভূতি খুঁজে পাওয়াটাই সবথেকে কঠিন কাজ। এক্ষেত্রে নিয়মিত ধ্যান করতে পারলে মানসিক স্বাস্থ্য ভালো থাকতে পারে। দূর হয় অবসাদ, উৎকণ্ঠা, ভয়। নিজের প্রতি ফেরে আত্মবিশ্বাস। তাই অবশ্যই নিজেকে ভালো রাখতে ধ্যান করুন।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top