Uncategorized

কাপড়ের মাস্ক পরছেন, তা দিয়ে কি আটকাবে ওমিক্রন !

mask

করোনা এখনও শেষ হয়নি। রোজ নতুন নতুন ভেলকি দেখাচ্ছে এই ভাইরাস। এবার সেই খেলার নবতম সংযোজন হল ওমিক্রন  । করোনার এই বিশেষ রূপ নিয়ে চিন্তিত গোটা বিশ্ব। কারণ ভাইরাসটি অত্যন্ত সংক্রামক। গবেষণা বলছে, এই করোনা ভাইরাসের স্পাইক প্রোটিনে (Spike Protein) ঘটেছে প্রচুর পরিবর্তন। এই বদল থেকেই সমস্যা দেখা দিচ্ছে। ভাইরাস আরও দ্রুত গতিতে একজন মানুষ থেকে অন্যজনের মধ্যে ছড়িয়ে পড়ছে। আর এই কারণেই ঘুম উড়েছে বিশ্বের তাবড় দেশগুলির। প্রতিটি দেশের চিকিৎসাবিজ্ঞানীরা লেগে পড়েছেন কাজে। চেষ্টা চলছে এই নতুন করোনার হাত থেকে দূরত্ব বজায় রাখার রাস্তা খোঁজার।

তবে সাধারণ মানুষের মনে অবশ্য এখনও ওমিক্রন নিয়ে তেমন কোনও হেলদোল নেই। মুখে নেই মাস্ক (Mask)। আর যাঁরা মাস্ক পরছেন, তাঁদের মধ্যেও একটা অংশ পরছেন কাপড়ের মাস্ক। কিন্তু এখানেই রয়েছে দুঃসংবাদ। এই কাপড়ের মাস্ক কোনওভাবেই ওমিক্রনের মতো বিপদ এড়াতে পারবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রাইমারি হেলথকেয়ার সার্ভিসের অধ্যাপক ত্রিশ গ্রিনহ্যালগ বলেন, ফেব্রিক মাস্ক বা কাপড়ের মাস্কের উপর এই সময় বাজি ধরা উচিত হবে না। এই ধরনের মাস্ক কেবল ফ্যাশন বাড়াতে পারে। কোনওভাবেই করোনা দূর করতে পারে না। অপরদিকে ট্রিপল লেয়ার মাস্ক পরলে হতে পারে সমস্যার সমাধান।

ওমিক্রনের কারণে সারা পৃথিবীর জুড়ে চলছে রেড অ্যালার্ট। ভারতও সেই সতর্কতার আওতায় রয়েছে। আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও এই নতুন করোনা নিয়ে সতর্ক করেছেন। এদিকে ব্রিটেনের মতো উন্নত দেশেও ওমিক্রন ধরা পড়ার পর জারি হয়েছে সতর্কতা। সেদেশে মাস্ক পরা করা হয়েছে বাধ্যতামূলক। আমাদের দেশেও লাগু রয়েছে সেই একই নিয়ম। তবুও মানুষের মধ্যে কোনও হেলদোল নেই।

কাপড়ের মাস্কের সঙ্গে স্বাস্থ্য সচেতনতার কোনও সম্পর্কই নেই বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। কারণ এক্ষেত্রে কোনওরকম হেলথ স্ট্যান্ডার্ড মানা হয় না। এই ধরনের মাস্ক পরলে সহজেই শরীরে ঢুকতে পারে করোনা ভাইরাস। এদিকে এন৯৫ বা বিশ্বস্ত সংস্থার ট্রিপল লেয়ার মাস্ক তৈরি করা হয় নিয়ম মেনে। ভাইরাস যাতে সহজে শরীরে প্রবেশ করতে না পারে, সেই বিষয়টি নিশ্চিত করা হয়।

তবে অনেকসময় এমন মাস্কও মানুষ পরেন যা পরলে ভালোমতো শ্বাস নেওয়া যায় না। এই ধরনের মাস্ক শরীরের পক্ষে খারাপ হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। আবার অনেকে একটি মাস্ক বারবার পরেন। এই অভ্যাসও শরীরের পক্ষে ক্ষতিকর। এমনকী হতে পারে নানা ধরনের সংক্রমণ।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top