Lifestyle - লাইফস্টাইল

শীতের কাঁপুনিতে মদ্যপান নয়, হাতে তুলে নিন এই পানীয়

drink

কনকনে ঠান্ডা ঠেকাতে শীতের পোশাক খুবই নগণ‌্য ভূমিকা পালন করে। কটা পরবেন! যতই চাপান না কেন ঠান্ডার তীব্রতার কাছে এগুলো হার মেনে যায়। তাই শীতের রাতে আগুন জ্বালিয়ে ব্র্যান্ডি বা রাম পান করেন অনেকে (Nutrition Tips)।

এই সব পথ অবলম্বন করে শরীর গরম করেন অনেকেই। তবে রাতে কিংবা ঘরের ভিতর সব করেও জবুথবু কাটে না। তাই এমন অসহ‌্য ঠান্ডায় অনেকেই অ‌্যালকোহলিক হয়ে পড়ে। মদ খেয়ে শরীর গরম রাখার চেষ্টা করেন। এই সময় মানুষ কম জল পান করেন, তাঁরা মনে করেন যে শীতে শরীরের জলের প্রয়োজন খুব কম। কারণ এই সময় শরীর থেকে ঘামও হয় না।

এ কারণে শীতে জলশূন্যতার ঝুঁকিও (Nutrition Tips) বেড়ে যায়। শুধু তাই নয়, আমরা যদি পর্যাপ্ত জল পান না করি, তাহলে এর ফলে শরীরের কার্যকারিতা ব্যাহত হতে শুরু করে। শুধু তাই নয়, আমরা যখন কম জল পান করি, তখন প্রয়োজনের চেয়ে বেশি খাবার খেতে শুরু করি। তাই বিশেষজ্ঞদের কাছ থেকে জেনে নেওয়া যাক কী ভাবে জল শরীর উষ্ণ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সেলিব্রেটি পুষ্টিবিদ পুজা মাখিজা তাঁর সোশ্যাল মিডিয়া সাইটে এই শীতের মরসুমে জলের অভাব কী ভাবে শরীরকে প্রভাবিত করে সে সম্পর্কে একটি পোস্ট (Nutrition Tips) শেয়ার করেছেন। এর সঙ্গে তিনি জানিয়েছেন, জল আমাদের শরীরকে উষ্ণ রাখতে সাহায্য করে।
পুষ্টিবিদ্ পুজার মতে, শীতের মরশুমে নিজেকে উষ্ণ রাখার সবচেয়ে সহজ উপায় হল জল পান করা। তাঁর মতে, শীতকালে যখন আমরা জল কম পান করি, তখন শরীরের তাপমাত্রা কমতে থাকে। যার ফলে হাইপোথার্মিয়ার সমস্যাও শুরু হয়। শরীরে তাপ উৎপন্ন করার চেয়ে দ্রুত তাপ হারায়। তিনি আরও বলেন যে আপনি যদি শীতে নিজেকে উষ্ণ (Nutrition Tips) রাখতে চান, তবে বেশি করে জল পান করুন। কারণ পর্যাপ্ত জল পান করলে রক্ত প্রবাহ ভারসাম্যপূর্ণ থাকে। একই সময়ে, জলের অভাব ঘটলে শরীরের তাপমাত্রা কমতে শুরু করে এবং আপনার হাইপোথার্মিয়ার সমস্যা হতে পারে। তাই তিনি সবাইকে শীতকালে বেশি করে জল পান করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

এখন প্রশ্ন হল যে অ্যালকোহল কি শরীরকে উষ্ণ রাখে?
সাধারণত সবাই মনে করেন যে, অ্যালকোহলের মাধ্যমে শরীরকে উষ্ণ রাখতে পারবেন। কিন্তু পুজা মাখিজা বলেন, এটি একেবারেই ভুল ধারণা। তিনি বলেছেন, রাম বা হুইস্কি আপনার শরীরকে কিছুক্ষণের জন্য উষ্ণ রাখতে সাহায্য করে। কিন্তু পরে এটি শরীরের ভেতর থেকে আপনার তাপমাত্রা কমাতে শুরু করে। শুধু তাই নয়, পুষ্টিবিদ আরও বলে অ্যালকোহলের কারণে আমাদের কাঁপুনি দেওয়ার ক্ষমতাও প্রভাবিত হয়, যা আসলে ইঙ্গিত দেয় যে শরীর ঠান্ডা লাগছে এবং শরীরকে গরম করা দরকার।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top