Lifestyle - লাইফস্টাইল

মাইগ্রেনের সমস্যা, কয়েকটি পানীয় দিতে পারে স্বস্তি

head

মাথাব্যথা (Headache) বা মাইগ্রেনের (Migraine ) সমস্যা যাঁর আছে তিনিই জানেন এই সমস্যা ঠিক কতটা ভয়াবহ! এবার প্রথমেই একটা কথা বলে রাখি, আপনারা অনেকে মাথাব্যথা ও মাইগ্রেনকে একসঙ্গে গুলিয়ে ফেলেন। তবে বিষয়টা একেবারেই তা নয়। মাইগ্রেনে মাথাব্যথা হয় ঠিকই, তবে সব মাথাব্যথা কিন্তু মাইগ্রেন নয়। মাইগ্রেন এক বিশেষ ধরনের অসুখ। এই অসুখের নেপথ্য কারণ এখনও জানা যায়নি। তবে, এই অসুখের সঙ্গে অনেকসময়ই জুড়ে থাকে নানান ধরনের ট্রিগার ফ্যাক্টর। অর্থাৎ যে বিষয়গুলির কারণে মাইগ্রেন শুরু হয়। কেউ কেউ বলেন, সূর্যের আলোয় বেরলে মাইগ্রেন হয়, কারও আবার কোনও নির্দিষ্ট গন্ধ পেলে মাথাব্যথা হয়, কোনও ব্যক্তির আবার একটি নির্দিষ্ট সময়েই মাথাব্যথা করে। মাইগ্রেন বেশিরভাগ ক্ষেত্রেই ক্রনিক একটি সমস্যা। এই অসুখে আক্রান্তরা দীর্ঘদিন এই সমস্যায় ভুগে থাকেন। মাইগ্রেনের সমস্যায় মাথাব্যথার পাশাপাশি অনেকের বমি-বমিভাব, বমি হয়ে যাওয়া, ঘুম না আসা ইত্যাদি উপসর্গগুলোও দেখা যায়।

এদিকে সব মাথাব্যথাকেই আবার মাইগ্রেন বলা যায় না। সেক্ষেত্রে সাধারণ কিছু মাথাব্যথাও রয়েছে। এই মানুষগুলির নিয়মিত কোনও সমস্যা দেখা দেয় না। তবে মাঝেমধ্যে হঠাৎ মাথাব্যথা করে। এক্ষেত্রে দুশ্চিন্তা, ঘুম কম হওয়া, মদ্যপানের মতো কারণ থেকে থাকে। এই ধরনের সমস্যারও সহজ সমাধান দরকার।

আপনার মাইগ্রেন থাকুক বা সাধারণ মাথাব্যথা, সমস্যা সমাধানে হাতে তুলে নিন এই পানীয়গুলি। সমস্যা দ্রুত মিটবে।

কোন কোন পানীয়?

কফি: মাথাব্যথা ও মাইগ্রেন কমাতে চাইলে পান করতে পারেন কফি। কফির মধ্যে উপস্থিত ক্যাফিন এক্ষেত্রে দারুণ কাজ করে। এছাড়া চাইলে ব্ল্যাক টি-ও পান করা যেতে পারে।

লেবুর রসের সঙ্গে বিট নুন: মাথাব্যথা থেকে হাতেনাতে মুক্তি চাইলে লেবুর রস জলে মিশিয়ে নিন। তারপর মেশান সামান্য বিট নুন। দেখবেন ভালো রয়েছেন। তবে প্রেশার থাকলে নুন মেশাবেন না।

তুলসীপাতা: তুলসীর গুণাগুণের শেষ নেই। তবে আপনি চাইলে তুলসীপাতা বেটে নিয়ে সেই রস পান করতে পারেন। এছাড়া তুলসীপাতার রসের জ্যুসও বানানো যায়। এই রসে থাকা বিভিন্ন উপকারী উপাদান আপনার সমস্যা কমাতে পারে।

গুড়ের সঙ্গে জিরে: গুড়ের সঙ্গে মিশিয়ে নিন জিরে। তারপর সেই মিশ্রণ মিশিয়ে দিন জলে। এই পানীয় খেয়ে দেখুন, সমস্যা দূর হবেই হবে। তবে ডায়াবেটিস থাকলে এই পানীয় থেকে দূরে থাকুন।

আদা দিয়ে চা: যে কোনও ধরনের মাথাব্যথা কমাতে চাইলে আদা দিয়ে চা হতে পারে আপনার অন্যতম হাতিয়ার। সেক্ষেত্রে লিকার চায়ে মেশাতে হয় কুচো আদা।

দুধ: মাইগ্রেনের সমস্যায় দুধ দিনে একগ্লাস করে পান করলে মিলতে পারে সমস্যা থেকে মুক্তি। দুধের মধ্যে থাকা বিশেষকিছু উপাদান আপনার মাথাব্যথা কমাতে সাহায্য করে।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top