Physical Health - শরীর স্বাস্থ্য

ব্যায়াম করেও কমানো যায় নিউমোনিয়া, কী উপায় জেনে নিন

yoga

শরীরকে সুস্থ রাখার ক্ষেত্রে এক্সারসাইজের (Exercise) গুরুত্ব অপরিসীম। এতদিনে বিভিন্ন গবেষণা বারবার সেই কথাই প্রমাণ করে এসেছে। আমরা মোটামুটি জেনেই গিয়েছি, নিয়মিত এক্সারসাইজ করলে শরীরের নানান উপকার হয়। রোগ দূরে থাকে। এবার সেই ঢাকঢোল পেটানোর তালিকায় আরও একটি উপকারিতা সংযোজন হল। নতুন গবেষণা বলছে, রোজ যদি আপনি শারীরিক পরিশ্রম (Physical Activity) করেন তবে নিউমোনিয়ায় (Pneumonia) আক্রান্ত হওয়ার ঝুঁকি বা এই রোগ খারাপ পর্যায়ে যাওয়ার আশঙ্কা অনেকটাই কমবে।

নিউমোনিয়া কী?
নিউমোনিয়া হল ফুসফুসের রোগ। এক্ষেত্রে ফুসফুসের (Lung) কোষকলায় সংক্রমণ হয়। এই সংক্রমণের পিছনে থাকতে পারে ব্যাকটেরিয়া (Bacteria) বা ভাইরাস (Virus)। এই যেমন, আপনারা নিশ্চয়ই কোভিড (Corona) নিউমোনিয়ার কথা ভুলে যাননি। এই ভাইরাসের কারণেও বহু মানুষ আক্রান্ত হয়েছেন এই রোগে। নিউমোনিয়াতে শ্বাসকষ্ট হয়। এই রোগের মৃদু উপসর্গ থাকলে তেমন কোনও সমস্যা নেই। তবে, রোগ বাড়াবাড়ি পর্যায়ে গেলে হতে পারে মৃত্যুও। তাই, এই রোগ নিয়ে বিশেষভাবে সতর্ক করছেন বিশেষজ্ঞরা। বিশেষত, শীতের সময়ে নানা ধরনের ইনফেকশন থেকে এই রোগের প্রকোপ অনেকটাই বাড়তে পারে। সেক্ষেত্রে একটু বেশি বয়সের মানুষকে বেশি মাত্রায় সতর্ক থাকতে হবে।

গবেষণা

গবেষণাটি প্রকাশিত হয়েছে জেরো সায়েন্স জার্নালে। গবেষণা করেছে ব্রিস্টল বিশ্ববিদ্যালয়। গবেষকরা দেখেছেন, বয়স্ক মানুষের মধ্যে নিউমোনিয়ার ঝুঁকি অনেকটাই কমিয়ে দিয়েছে এক্সারসাইজ। এমনকী রোজ ব্যায়াম করার অভ্যাস থাকলে নিউমোনিয়াতে আক্রান্ত হওয়ার পরও রোগী দ্রুত ভালো হচ্ছেন। রোগ বেশি দূর গড়াচ্ছে না। মিলছে দ্রুত হাসপাতাল থেকে মুক্তি। প্রায় ১০ লক্ষ মানুষের তথ্য নিয়ে করা হয়েছে এই গবেষণা।

কেন কমে ঝুঁকি?

গবেষকদের কথায়, রোজ ব্যায়াম করলে শরীর নানান রোগ থেকে মুক্তি পায়। সেক্ষেত্রে হাই ব্লাডপ্রেশার (Pressure), সুগার (Sugar), কোলেস্টেরল (Cholesterol), দুশ্চিন্তা (Stress) সব থাকে দূরে। এমনকী রোগ প্রতিরোধ ক্ষমতাও (Immunity) থাকে ভালো। তাই নিউমোনিয়ার ঝুঁকিও অনেকটাই কমে।

কী বলছেন বিশিষ্ট চেস্ট মেডিসিন বিশেষজ্ঞ?
এই প্রসঙ্গে কলকাতার বেলভিউ হাসপাতালের বিশিষ্ট চেস্ট মেডিসিন ও ক্রিটিক্যাল কেয়ার বিশেষজ্ঞ ডা: অনির্বাণ নিয়োগী বলেন, এটা নতুন কোনও বিষয় নয়। এই ধরনের গবেষণায় শুধু শিলমোহর পড়ে। আমি নিজের প্র্যাকটিস করার সময় হামেশাই এই বিষয়টা দেখি। আসলে নিয়মিত এক্সারসাইজ করলে বুকের পেশির ক্ষমতা বাড়ে। ফলে বুকে কফ জমলেও সহজে কফ উঠে যায়। আবার এক্সারসাইজ করলে ডায়াফার্মের ক্ষমতা বাড়ে। আর ডায়াফার্মের ক্ষমতা বাড়লে শ্বাসপ্রশ্বাস নিতে সমস্যা হয় না, ফলে নিউমোনিয়ার ঝুঁকি কমে। তাই প্রত্যেকটি মানুষের নিয়মিত এক্সারসাইজ করা উচিত। অন্তত ৩০ মিনিট ব্যায়াম করতেই পারেন। কিছু না পারেন, অন্তত হাঁটুন। যে কোনও বয়সের মানুষই হাঁটার অভ্যাস করতে পারেন।

 

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top