Lifestyle - লাইফস্টাইল

লেবুর খোসা যে কতটা উপকারী এবং পুষ্টিগুণে ঠাসা তা হয়তো অনেকেই জানেন না

lemon

লেবু নিঙড়ে নিয়ে তা থেকে রস বের করে খোসা ফেলে দেওয়া হয়। বেশিরভাগ লোকই লেবুর খোসা  ফেলে দেন। কিন্তু এই লেবুর খোসা যে কতটা উপকারী এবং পুষ্টিগুণে ঠাসা তা হয়তো অনেকেই জানেন না। তাই লেবুর খোসা ফেলে না দিয়ে বিভিন্নভাবে কাজে লাগানো যায়। এমনকি লেবুর খোসা ব্যবহার করা যায় খাবারেও।

লেবুর খোসার পুষ্টিগুণ
লেবুর মতো লেবুর খোসাতেও থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ফাইবার। ফ্যাট এবং ক্যালোরি থাকে না বললেই চলে। এক চামচ বা ৬ গ্রাম লেবুর খোসায় ভিটামিন সি থাকে ৯ শতাংশ। ক্যালরি থাকে মাত্র ৩ একক, ১ গ্রাম কার্বোহাইড্রেট এবং ১ গ্রাম ফাইবার থাকে। এছাড়াও থাকে সামান্য পরিমাণ ক্যালসিয়াম, পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম। এতে প্রোটিন এবং ফ্যাট একেবারেই থাকে না।

মুখের স্বাস্থ্যের দেখভাল
লেবুর খোসায় আছে অ্যান্টি-ব্যাক্টেরিয়াল গুণ। যে ব্যাক্টেরিয়ার কারণে দাঁতের ক্ষয় এবং মাড়ির সংক্রমণ হয়ে থাকে সেগুলি লেবুর খোসার প্রতিরোধ করতে পারে। গবেষণায় দেখা গেছে লেবুর খোসার যৌগ মুখের ভিতরের সংক্রমণ বা মাড়ির সমস্যা কমাতে সাহায্য করে।

অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার
অ্যান্টিঅক্সিডেন্ট একটি উদ্ভিদজাত যৌগ। এটি ক্ষতির কবল থেকে কোষকে রক্ষা করে। ডি-লিমোনেন এবং ভিটামিন সি ছাড়াও লেবুর খোসায় থাকে প্রচুর পরিমাণে অ্যান্ডিঅক্সিডেন্ট। নিয়মিত ডি-লিমোনেন খেলে হার্টের সমস্যা, টাইপ 2 ডায়াবিটিস রোগ প্রতিরোধ হয়। গবেষণা বলছে লেবুর খোসায় আঙুর বা অন্য কোনও টক জাতীয় ফলের থেকেও বেশি অ্যান্টিঅক্সিডেন্ট থাকে।

প্রতীকী ছবি

অ্যান্টিমাইক্রোবায়াল এবং অ্যান্টিফাংগাল যৌগ
লেবুর খোসায় থাকে অ্যান্টিমাইক্রোবায়াল এবং অ্যান্টিফাংগাল যৌগ। ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া স্বরূপ ত্বকে অ্যালার্জি বা সংক্রমণ দেখা দিলে তা লেবুর খোসায় থাকা যৌগ সারাতে সাহায্য করে। এবং এটি একেবারেই পার্শ্ব প্রতিক্রিয়াহীন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

লেবুর খোসায় থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। দেহে রক্তচলাচল স্বাভাবিক রাখে, কোলেস্টরল এবং ওজন বৃদ্ধি প্রতিরোধ করে ফলে হার্ট ভালো থাকে। গবেষণায় দেখা গেছে যে লেবুর খোসার সামান্য হলেও ক্যান্সার প্রতিরোধ যৌগ থাকে। এটি খেলে ফলে ক্যান্সার প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top