Lifestyle - লাইফস্টাইল

অতিরিক্ত টমেটোর ব্যবহার নয়, বরং এই জিনিস গুলো রাখতে পারেন তালিকায়

tomato

ইদানীং টমেটোর যা দাম বেড়েছে, তাতে পাতের শেষে সাধারণ মধ্যবিত্তের টমেটোর আদা দিয়ে চাটনি কিংবা খেজুর, আমসত্ত্ব, টমেটোর টক খাওয়ার দিন শেষ। কিন্তু রান্নায়? মশলা কষতে, গ্রেভি ঘন করতে, স্বাদ আনতে, আরও হরেক কারণে টমেটো   ব্যবহার করা হয়ই। তা সে নিরামিষ রান্না হোক অথবা আমিষ, টমেটো ছাড়া  অনেকেরই ভাল লাগে না রান্না। কিন্তু ১০০ কি ১৫০ টাকা কিলো দরে টমেটো কেনা সম্ভব নয় সব সময়। তা হলে রান্নায় টমেটোর পরিবর্তে কী ব্যবহার করলে সেই একই স্বাদ খানিক হলেও পূরণ করা সম্ভব হবে? এ বার একে একে দেখে নেওয়া যাক তা।

টোমেটো সস
এখনও অবধি টমেটো সসের  তেমন দাম বাড়েনি। তবে টমেটোর বদলে কয়েকটা রান্নায় চাইলে টমেটো সস ব্যবহার করতে পারেন। অবশ্যই নিরামিষ রান্নায় টমেটো সস তেমন ভাল যায় না। কিন্তু কষা মাংসের স্বাদ অন্য রকম করতে সামান্য টমেটো সস যোগ করতেই পারেন। তবে খেয়াল রাখবেন টমেটো সসে আগে থেকেই নুন, মিষ্টি মেশানো থাকে। ফলে সেই ভেবে রান্নায় বাকি মশলা যোগ করবেন।

বিট
অনেক সময়ে তরকারির গ্রেভি লাল করতে মশলা কষানোর সময়ে অনেকে টমেটো দিয়ে দেন। তাই টমেটোর পরিবর্তে  বিটের টুকরো অথবা রস কিংবা বাটাও ব্যবহার করতে পারেন। স্বাদ বাড়ানোর জন্য তাতে লেবুর রস যোগ করতে ভুলবেন না যেন।

তেঁতুল
অনেক সময়ে রান্নায় একটু টক ভাব আনার জন্য অনেকে টমেটো  ব্যবহার করে থাকেন। সে ক্ষেত্রে সহজ বিকল্প হল তেঁতুল। অল্প গরম জলে সামান্য তেঁতুল রেখে দিন। কিছু ক্ষণ পরে তা থেকে ক্বাথ তৈরি করে রান্নায় দিন। দেখবেন টমেটোর মতো হালকা টক স্বাদ আসছে। তবে খেয়াল রাখবেন, কখনওই এর পরিমাণ যেন বেশি না হয়। বেশি হলে তরকারি বা রান্নায় টক বেশি হয়ে যাবে।

কুমড়ো
অনেক সময়ে ইচ্ছে হয় তরকারি একটু ঘন বা থকথকে করে রান্না করতে। সে ক্ষেত্রে টমেটোর বদলে  অনায়াসে কুমড়ো ব্যবহার করতে পারেন। এর জন্য কুমড়ো বাটতেও হয় না। রান্নার শুরুর দিকে কুমড়ো দিলে তা গলে গিয়ে গ্রেভিকে ঘন করে তুলবে।

দই
তবে যদি কোনও সবজির ব্যবহার না করতে চান, তা হলে টমেটোর বিকল্প (Top Tomato Substitutes) হিসেবে বেছে নিতে পারেন দই। দই টমেটোর মতোই গ্রেভিকে ঘন করে, স্বাদেও অল্প টক যোগ করে। কিন্তু সে ক্ষেত্রে কয়েকটা জিনিস মাথায় রাখুন। টক দই আগে ভাল করে কাঁটা চামচ দিয়ে ফেটিয়ে তার পর গ্রেভিতে দিতে হবে। এবং গ্যাসের আঁচ খুব বেশি করে কখনওই দই দেবেন না। তা হলে দই ফেটে যাওয়ার আশঙ্কা থাকে।

লাল বেল পেপার
শীত কালে সবজির দাম যতই বাড়ুক, এ কথা তো অস্বীকার করার উপায় নেই যে, এই সময়ে বাজার ভর্তি হরেক রকমের সবজি পাওয়া যায়। শীতেই সবচেয়ে ভাল ক্যাপসিকাম বা বেল পেপার বা শিমলা মির্চের ফলন হয়। তাই রান্নায় টমেটোর পরিবর্তে   লাল বেল পেপার দিতে পারেন। এর গন্ধ কিন্তু রান্নার পদটিকেই আরও সুস্বাদু করে তুলবে।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top