Physical Health - শরীর স্বাস্থ্য

অতিরিক্ত ঠাণ্ডায় আর্থারাইটিসের সমস্যা, সমাধানে এবার ৫ টি উপায়

pain

অতিরিক্ত ঠান্ডায় জয়েন্টের ব্যথা নিয়ে অনেকেই সমস্যায় পড়বেন বলে শিউরে উঠছেন। কারণ, এক্ষেত্রে শরীরের নানান অংশের জয়েন্ট ফুলে ওঠা, জায়গাটা লাল হয়ে যাওয়া, ব্যথা ইত্যাদি নানান সমস্যা দেখা যেতে পারে। তখন অঙ্গপ্রত্যঙ্গ নডা়নোই কঠিন হয়ে যায়। হাঁটাচলাও হয়ে পড়ে দুষ্কর। তবে এতোটাও ভয় পাওয়ার কোনও প্রয়োজনই নেই। বরং আপনি নিজেকে তৈরি করে রাখুন। লড়াইটা আপনার। এক্ষেত্রে সবথেকে ভালো কাজে লাগে ব্যায়াম। চিকিৎসকের পরামর্শ মতো ব্যায়াম করুন। তাহলে সমস্যা অনেকটাই আয়ত্বে চলে আসবে। এর পাশাপাশি ডায়েটে মন দেওয়াটাও জরুরি। কারণ ডায়েট এমন একটা বিষয়, যা আপনাকে শরীরের ভিতর থেকে নিয়ন্ত্রণ করবে। অতএব, এই সমস্যা সমাধানেও খাবারে নজর দিতে হবে বইকি! এক্ষেত্রে এড়িয়ে চলতে হবে কয়েকটি পদ। আসুন, সেইগুলি সম্পর্কে কিছু জেনে নেওয়া যাক-

​নুন কম খান

আর্থারাইটিস ফাউন্ডেশন বলছে, খাবারে নুনের মাত্রা কমাতে পারলেই হাড় ক্ষয়ের মাত্রাও কমতে পারে। সেক্ষেত্রে অস্টিও-পোরেসিসের মতো সমস্যাও দূরে থাকে। তাই, আজই নুন খাওয়া কমান।

​চিনি খাওয়া কমান

নুনের মতোই কমাতে হবে চিনি খাওয়া। সুগার বাড়লে আর্থারাইটিস আরও খারাপ অবস্থায় পৌঁছে যায়। দেখা দেয় অস্থিসন্ধিতে প্রদাহ। তাই অবশ্যই চিনি খাওয়া ছাড়ুন।

​রেড মিট ছাড়তে হবে

পাঁঠা, ছাগল, বিফ, ল্যাম্ব ইত্যাদি হল রেড মিট, আর এই ধরনের খাবারে রয়েছে অতিরিক্ত পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট। এই উপাদানটি প্রদাহ বাড়াতে সাহায্য করে। ফলে জয়েন্ট পেইন বাড়তে পারে। তাই রেড মিট অবশ্যই  এড়িয়ে যাওয়া উচিত।

গ্লুটেন

আটা, বার্লি, রাইয়ের মতো খাবারে থাকে গ্লুটেন। অনেকের খাবারে থাকা এই উপাদানে অ্যালার্জি সৃষ্টি হয়। তাঁদের শরীরে এই উপাদান পৌঁছে গেলে দেখা দেয় প্রদাহ। এর থেকে বাড়ে আর্থারাইটিসের সমস্যা। তাই অ্যালার্জি থাকলে এই উপাদানযুক্ত খাবার এড়িয়ে চলুন।

​মদ্যপান

আর্থারাইটিসকে আরও খারাপ দিকে নিয়ে যেতে পারে আপনার মদ্যপানের অভ্যাস। ২৭৮ জনের উপর করা এক সমীক্ষায় দেখা গিয়েছে, মদ্যপান আপনার মেরুদণ্ডের স্ট্রাকচারে সমস্যা তৈরি করতে পারে। এছাড়া মদ্য়পান অস্টিও-আর্থারাইটিসের সমস্যাকেও বাড়িয়ে তোলে।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top