Lifestyle - লাইফস্টাইল

অতিরিক্ত ঘুম! অজান্তেই শরীরের ভয়ানক ক্ষতি করে বসছেন না তো!

sleep

ঘুম খুব ভাল জিনিস। ডাক্তারেরা বলেন, বেশি ঘুম শরীরের পক্ষে খুবই ভাল। তাঁরা নির্দিষ্ট ঘণ্টাও বেঁধে দেন। হাতে একটু সময় পাওয়া মানেই ঘুমিয়ে পড়া, বা অনেকেই আছেন, যাঁরা মাঝে মধ্যেই সুযোগের সৎ ব্যবহার করে থাকেন, তাঁদের দেখে অনেকেই মনে করেন, বেশ সুখের জীবন, কিন্তু আদেও তাই নয়। কারণ ঘুম শরীরের যতটা উপকার করে, তা ঠিক ততটাই অপকারও করতে সিদ্ধহস্ত। এটা মাথায় রাখতে হবে যে এর উল্টো দিকও আছে। চিকিৎসকেরা বলছেন, বেশি ঘুম কিন্তু সব সময় শরীরের পক্ষে ভাল নয়। তা শরীরে নানা ঝুঁকি তৈরি করে।

মানুষের ঘুমের নানা ধরন আছে। কেউ কেউ সময় পেলেই একটু ঘুমিয়ে নেন। কেউ কাজের ফাঁকে একটু ঘুমিয়ে নেন। কেউ আবার আগের রাত জেগে থেকে পরের দিন ঘুমিয়ে নেন। এঁদের অনেকেই মনে করেন বেশি ঘুমোলে শরীর সুস্থই থাকে। কিন্তু জানলে অবাক হতে হয়, অনিয়মিত বা অতিরিক্ত ঘুম উল্টে শারীরিক নানা রোগের সম্ভাবনা বাড়ায়। এমনকি এই অভ্যাসের ফলে স্ট্রোকও হতে পারে।

চিকিৎসকেরা বলে থাকেন– যে কোনও প্রাপ্তবয়স্কের উচিত প্রতিদিন কমপক্ষে ৮ ঘণ্টা ঘুমনো। পর্যাপ্ত পরিমাণ ঘুম না হলে ক্লান্তি, অবসন্নতা গ্রাস করে শরীরকে। হজমশক্তি, স্মৃতিশক্তি নষ্ট হয়। হৃদযন্ত্র-সহ নানা শারীরিক প্রক্রিয়ার ব্যাঘাত ঘটে। তবে দিনে ৯ ঘণ্টার বেশি ঘুমালে শরীরের ক্ষতি হয়। যাঁদের ৯ ঘণ্টা বা তাঁর বেশি ঘুমনোর অভ্যাস আছে, তাঁদের স্ট্রোকের আশঙ্কা ৮৫ শতাংশ পর্যন্ত বেড়ে যেতে পারে। একটি গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top