Physical Health - শরীর স্বাস্থ্য

গরম মশলার জেরে এবার পান সুস্বাস্থ্য, জানুন টিপস

mashala

‘গরম মশলা’ বললেই আমরা ‘আহ্’ বলে উঠি। একটা আস্বাদের আঘ্রাণ যেন লেগে যায় জিভে। এ কথা ঠিক যে, গরম মশলা যে কোনও রান্নার স্বাদ বৃদ্ধি করে। কিন্তু গরম মশলাকে কেন ‘গরম মশলা’ বলে?

গরম মশলা আসলে শরীরের তাপমাত্রা বাড়াতে সাহায্য করে, তাই এই মশলার নামের সঙ্গে ‘গরম’ শব্দটি যুক্ত হয়ে গিয়েছে। রান্নায় অতিরিক্ত গন্ধ এবং স্বাদ যোগ করে এই মশলা। তবে এই মশলার ফলে শরীরে যে তাপমাত্রা তৈরি হয় তা খারাপ নয়, তা প্রকারান্তরে স্বাস্থ্যের কাজেই লাগে। তা রোগ প্রতিরোধশক্তি বাড়িয়ে দেয়।

গরম মশলা আসলে নানা মশলার একটা মিশ্রণ। এতে থাকে গোলমরিচ, বড় এলাচ, ছোট এলাচ, দারুচিনি, লবঙ্গ। কখনও কখনও এ সবের সঙ্গে তেজপাতা, জায়ফল, জৈয়ত্রীও যোগ করা হয়।

গরম মশলায় থাকা প্রতিটি মশলারই আলাদা আলাদা কার্যকারিতা রয়েছে। যেমন দারুচিনি হৃদরোগ, সুগার ইত্যাদি রোধ করে। এমনকী ক্যান্সারের প্রতিকারেও কাজে লাগে। এভাবে প্রতিটি মশলাই কোনও না কোনও ভাবে শরীরকে রক্ষা করে।

ঘরেই গরম মশলা বানিয়ে নেওয়া যেতে পারে। গোটা গোলমরিচ, বড় এলাচ, ছোট এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা, জায়ফল, জৈয়ত্রীকে ছোট ছোট টুকরোয় ভেঙে গুঁড়ো করে নিয়ে তা বায়ু-নিরোধক কোনও কৌটোয়ে রেখে দেওয়া যেতে পারে। এর পর প্রয়োজনমতো একটু একটু ব্যবহার করলেই হল।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top