Lifestyle - লাইফস্টাইল

খাবারের সঙ্গে ক্যান্সারের সম্পর্ক ঠিক কতটা গভীর জানেন কী!

food

স্বাস্থ্য নিয়ে সচেতন হতে কে না চায় বলুন তো? কিন্তু অনেক সময়ই দেখা যায়, অভ্যাসের জন্য ইচ্ছে থাকলেও সচেতন হয়ে ওঠা হয় না৷ আর তার জেরে বিপদ বাড়তেই থাকে৷ অনেক সময় খাবার  থেকেও মারাত্মক বিপদ হতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা৷ ক্যানসারের  মতো মারণ রোগও শরীরে বাসা বাঁধতে পারে খাবার থেকে৷

কফি ও ডিম এই দুটোই এমন জিনিস যা বেশিরভাগ মানুষ ব্রেকফাস্ট থেকে শুরু করে সব সময়ই খেতে পছন্দ করেন। তবে এটি স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হিসাবে প্রমাণিত হতে পারে। এমনটাই বলেছে ইরান ইউনিভার্সিটি অফ মেডিকেল সায়েন্সেস, ইম্পেরিয়াল কলেজ লন্ডন এবং এবং কানাডার নিপিসিং ইউনিভার্সিটির গবেষকরা। তাঁদের মতে, এই গবেষণায় দেখা গিয়েছে কফি এবং ডিম মারাত্মক ভাবে ক্যানসারের  ঝুঁকি বাড়াতে পারে।

​গবেষণায় কী বলা হয়েছে?

ওভারিয়ান ক্যানসারের কথা মাথায় রেখে এই গবেষণাটি জার্নাল অফ ওভারিয়ান রিসার্চে প্রকাশিত হয়েছে। সমীক্ষা বলছে, ‘সর্বাইকল এবং ইউট্রাসের পর সর্বাইকল এবং ইউট্রাসের পর মহিলাদের মধ্যে ওভারিয়ান ক্যানসার সবচেয়ে বেশি হয়৷ তবে এই মারণ রোগ পুরোটা ছড়িয়ে না পড়া পর্যন্ত সহজে শনাক্ত করা যায় না। ডিম্বাশয় ক্যানসার প্রতিরোধের সবচেয়ে কার্যকরী উপায় তাদের শনাক্ত করা এবং চিকিৎসা করা।

​ওভারিয়ান ক্যানসার  বাড়ার কারণ

গবেষণায় বলা হয়েছে, ওভারিয়ান ক্যানসার বাড়ার জন্য অনেক কারণ দায়ী। কিছু মহিলাদের ক্ষেত্রে এটি জেনেটিক হতে পারে। গবেষকদের মতে, ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন হরমোন থেরাপির মতো কিছু চিকিৎসার কারণেও ডিম্বাশয়ের ক্যানসার হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এছাড়াও, ডায়াবেটিস, এন্ডোমেট্রিওসিস এবং পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোমের মতো রোগগুলিও এই বিশেষ ক্যানসারকে বাড়িয়ে তোলে।

​কোন কোন খাবার ক্যানসার সৃষ্টি করতে পারে

গবেষকদের মতে, কিছু মহিলা তাদের জীবনযাত্রার কারণে এই ঝুঁকি বাড়ায়, যেমন স্থূলতা বা ধূমপান। গবেষণায় খাবারের  সঙ্গে সম্পর্কিত কিছু জিনিসকেও ডিম্বাশয়ের ক্যানসারের জন্য দায়ী বলে ধরা হয়েছে। এই তালিকায় রয়েছে কফি, ডিম, অ্যালকোহল। এই সমস্ত জিনিস ডিম্বাশয়ের ক্যানসারের ঝুঁকি বাড়ায়। কফিতে পাওয়া ক্যাফেইন ডিএনএ মিউটেশন বাড়ায় এবং টিউমার দমনকারীকে বাধা দেয়, যার কারণে ক্যানসার কোষ বৃদ্ধি পেতে শুরু করে। অন্য একটি গবেষণায় দেখা গিয়েছে, যারা দিনে পাঁচ কাপ বা তার বেশি কফি পান করেন তাদের ওভারিয়ান ক্যানসারের সম্ভাবনা বেড়ে যায়। বিশেষ করে মেনোপজের পরে এর ঝুঁকি বেশি বলে মনে করেন বিশেষজ্ঞরা।

যেভাবে খাবার ক্যানসার সৃষ্টি করতে পারে

অন্য একটি গবেষণায় দেখা গেছে, যেসব মহিলারা প্রচুর ডিম খান তাদের ডিম্বাশয়ের ক্যানসার হওয়ার সম্ভাবনা ডিম না খাওয়া মহিলাদের তুলনায় বেশি। যাঁরা বেশি পরিমাণে ডিম খান, তাঁদের ডিমের সঙ্গে উচ্চ কোলেস্টেরলের সম্পর্ক দেখা গিয়েছে, যা এই ক্যানসারের অন্যতম কারণ বলে মনে করা হয়। তবে কিছু গবেষক বলেছেন যে ডিমে স্যাচুরেটেড ফ্যাট কম থাকে এবং সীমিত পরিমাণে প্রতিদিন খাওয়া যেতে পারে।
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top