Lifestyle - লাইফস্টাইল

মাইগ্রেনের ব্যথায় কষ্ট পাচ্ছেন, অসহ্য যন্ত্রণা থেকে মুক্তি পেতে আপনার জন্য রইলো ঘরোয়া কিছু টিপস

health

এখন অনেকেই মাইগ্রেনের সমস্যায় ভোগেন। মাইগ্রেন কোনও সাধারণ সমস্যা নয়। এটি একধরণের নিউরোলজিক্যাল সমস্যা। যার একবার এই ব্যথা হয়েছে সেই বুঝবে এর সঙ্কট। মাথায় তীব্র যন্ত্রণা, বমি বমি ভাব, আলো ও শব্দ সহ্য করতে না পারা, চোখে ব্যথা এমন কী মুখ এবং চোয়ালেও ব্যথা হতে পারে। এই সমস্যার কোনও নির্দিষ্ট চিকিৎসাও নেই। তাই এখন থেকেই সাবধান হন। আপনার জীবনধারায় কিছু পরিবর্তন এই সমস্যাকে অনেকাংশে নিয়ন্ত্রণে রাখতে পারে। এই অসহ্য যন্ত্রণা থেকে মুক্তি পেতে ঘরোয়া কিছু উপায় জেনে নিন।

১) শরীরে ভিটামিন বি-২-এর পরিমাণ ঠিক থাকলে মাইগ্রেনের ব্যথা কম হয়। তাই মাছ, মাংস, ডিম, দুধ এই ধরনের খাবার খান। এতে শরীরে ভিটামিন বি-২-এর পরিমাণ বজায় থাকবে।

২) কিছু বিষয়ে অনেকক্ষণ ধরে চিন্তা করলে এই সমস্যা দেখা দিতে পারে। তাই শরীরের স্ট্রেস কমান। মনে রাখবেন মস্তিষ্কেরও বিশ্রামের প্রয়োজন। প্রতিকারে যোগব্যায়াম ও মেডিটেশন করতে পারেন।

৩) কাঠবাদাম হোক কিংবা কাজুবাদাম সবেতেই প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম থাকে, যা মাইগ্রেনের ব্যথা কমাতে খুবই কার্যকরী। তাই কাজের ফাঁকে বাদাম খাওয়ার অভ্যাস করা যেতেই পারে।

৪) রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকলে এই সমস্যা দেখা যায় না। তাই রক্তের শর্করা নিয়ন্ত্রণের জন্য ওটস খান। এতে মাইগ্রেনের ব্যথা কমার পাশাপাশি ডায়াবেটিসের সমস্যা থেকেও দূরে থাকা যাবে।

৫) খুব বেশি ব্যথা হলে, হারবাল চা খেলে উপকার পাওয়া যাবে। আদাকুচি এবং লেবু দিয়ে চা খান। এতে ব্যথাকে অনেকটাই নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে।

৬) বেশিক্ষণ ধরে কম্পিউটার মনিটর ও টিভির সামনে না থাকাই ভালো। এতে সমস্যা আরও বাড়বে। এর পাশাপাশি প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ ঘুমের প্রয়োজন।

৭) মাইগ্রেনের থেকে রক্ষা পেতে গোলমরিচ খুবই উপকারী। এক কাপ গরম জলের সঙ্গে কিছু পরিমাণ গোলমরিচ ও মধু মিশিয়ে খেলে উপকার পাবেন। কাজ করবে ম্যাজিকের মতো।

৮) কখনোই কম বা অতিরিক্ত আলোতে কাজ করবেন না। এতে সমস্যা বাড়বে। অ্যাপেল সিডার ভিনিগার খেতে পারেন। এতে মাইগ্রেনের সমস্যা থেকে অনেকাংশে মুক্তি পাওয়া যাবে।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top