Diet - ডায়েট

অযথা খিদে পাচ্ছে, তা থেকেই বাড়ছে মেদ, এবার সহজে চোখের খিদে কমান এই টিপসে

food

খিদে বেড়ে গিয়েছে, পেটে জায়গা নেই, তাও তাকালেই মনে হচ্ছে যেন খিদে খিদে ভাব। এই সমস্যা থেকেই শরীরে তৈরি হয় অতিরিক্ত মেদ। তাই প্রয়োজন ছাড়া অযথা মুখে খাবার পুরে ফেলা এবার বন্ধ হক। কিন্তু কীভাবে। এবার সেই সংক্রান্ত কিছু টিপস রইল আপনাদের জন্য। অযথা খিদে পাচ্ছে, তা থেকেই বাড়ছে মেদ, এবার সহজে চোখের খিদে কমান এই টিপসে, দেখে নিন এমনই কিছু উপায়-

১) খাবারে মশলা ব্যবহার করুন

খাবারে বেশি ঝাল হলে এমনিতেই খাওয়া কম হয় অনেকের। শুধু তাই নয়, মরিচের উপাদান ক্যাপসিসিন প্রাকৃতিক উপায়ে খিদে কম রাখতে পারে। খিদে কম রাখার পাশাপাশি ক্যাপসিসিন মেটাবলিজম বাড়ায়, ফলে শরীর ক্যালোরি পোড়ায় বেশি। সবদিক দিয়ে ওজন কমানোটা সহজ হয়।

২) পিপারমিন্টের গন্ধ নিন

পিপারমিন্ট বা পুদিনার গন্ধ খিদে দূরে রাখে। এক গবেষণায় দেখা যায়, যেসব অংশগ্রহণকারী পাঁচ দিন দুই ঘন্টা করে পিপারমিন্টের গন্ধের মাঝে থাকেন, তাদের পুরো সপ্তাহে ১,৮০০ ক্যালোরি কম গ্রহণ করা হয় এবং তাদের খিদেও কম লাগে। এর জন্য আপনি পিপারমিন্ট ফ্লেভারের মোমবাতি জ্বালিয়ে রাখতে পারেন অথবা পিপারমিন্ট ফ্লেভারের চুইংগাম চিবাতে পারেন। পুদিন চা পান করাটাও একটি ভালো উপায়।

৩) আপেল খান প্রতিদিন একটি

আপেলে থাকা পেকটিন, ফাইবার, জল ও তা খাওয়ার জন্য চিবানো- এ সবগুলো বৈশিষ্ট্যের কারণেই আপেল খাওয়াটা খিদে দূরে রাখে।

৪)জল পান করুন

প্রতিবার খাওয়ার আগে এক বা দুই গ্লাস জল পান করলে বেশি খাওয়া কমানো যায়। শুধু জল পান করতে না চাইলে এতে লেবু বা শসা দিয়ে নিতে পারেন। শুধু জল নয়, বেশি জল আছে এমন সবজিও খেতে পারেন, যেমন লেটুস, শসা, সেলেরি ইত্যাদি।

৫) গ্রিন টি পান করুন

গ্রিন টিতে রয়েছে দুইটি হরমোন, নরএপিনেফ্রিন ও ডোপামিন। তারা খিদে দূরে রাখতে কাজ করে।

৬) গ্রেপফ্রুট এসেনশিয়াল অয়েল

এই এসেনশিয়াল অয়েলটির সুবাস যেমন সুন্দর, তেমনি তা ওজন কমাতেও কাজে আসে। জলে কয়েক ফোঁটা এই এসেনশিয়াল অয়েল দিয়ে তা ঘরের এয়ারফ্রেশনার হিসেবে ব্যবহার করুন। এছাড়া এই তেল বেবি অয়েলের সাথে কয়েক ফোঁটা মিশিয়ে কব্জিতে মেখে নিতে পারেন।

৭) নিঃশ্বাস নিন গভীরভাবে

অনেকেরই ওজন বাড়ার মুল কারণ স্ট্রেস ইটিং। তারা স্ট্রেসে থাকলে বেশি খাওয়াদাওয়া করেন। গভীর নিঃশ্বাস নিলে স্ট্রেস কমিয়ে আনা যায়, কারণ এতে শরীরে কর্টিসল নামের স্ট্রেস হরমোনটির পরিমাণ কমে। চোখ বন্ধ করুন, মনের সব চিন্তা দূর করুন, নাক দিয়ে ধীরে নিঃশ্বাস নিন ও মুখ দিয়ে নিঃশ্বাস বের করুন।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top